২২শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ ৭ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ ১১ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি



আজ প্রাথমিক ও মাধ্যমিকে বই বিতরণ শুরু

কুশিয়ারা ভিউ ডেস্ক
  • প্রকাশের সময় : শনিবার, ১ জানুয়ারি, ২০২২
আজ প্রাথমিক ও মাধ্যমিকে বই বিতরণ শুরু, ফাইল ছবি

আজ থেকে সারা দেশের সকল বিদ্যালয়ে প্রাথমিক ও মাধ্যমিক স্তরে বই বিতরণ কার্যক্রম শুরু হবে। ইতোমধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ৯৫ শতাংশ বই নির্ধারিত সময়ের মধ্যেই পৌঁছে গেছে।

গত বৃহস্পতিবার ভার্চুয়ালি বিনামূল্যের পাঠ্যবই বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর পক্ষে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

গত দুই বছরের চেয়ে এবার অপেক্ষাকৃত ভালো বই দেওয়া হচ্ছে। তবে মানসম্মত বইয়ের মধ্যে যদি বাতিল বই ঢুকিয়ে দেওয়া হয় তবে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা এবং শিক্ষা মন্ত্রণালয়।

দফায় দফায় পরিদর্শনের কারণে এবার বইয়ের গুণগত মান নিশ্চিত করে হয়েছে জানায় শিক্ষা মন্ত্রণালয়। পাঠ্যবই মুদ্রণ ও বাইন্ডিংসহ গুণমান ভালো হওয়ায় পরিদর্শনের পর শিক্ষামন্ত্রী ও পাঠ্যবইয়ের মান নিয়ে সন্তোষ প্রকাশ করেন।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেন, করোনা সংকটের মধ্যে ভালো বই দিতে পেরেছে মুদ্রণ প্রতিষ্ঠানগুলো। আমি নিজে দফায় দফায় পরিদর্শন করেছি। ঢাকার উপপরিচালক পরিদর্শন করেছেন। বই ছাপার সময়ও পরিদর্শন অব্যাহত ছিল। এসব কারণে মান ভালো হয়েছে।

অন্যদিকে সঠিক সময়ে ব‍ শিক্ষাপ্রতিষ্ঠানে পৌঁছাবে কি না তা নিয়ে অনিশ্চয়তা ছিল গত কয়েকদিন। প্রাথমিকের বই আগেই প্রস্তুত করে শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো হয়েছে। মাধ্যমিকের সব বই নির্দিষ্ট সময়ের মধ্যে পৌঁছে যাবে। দেশের সব শিক্ষার্থীর হাতে ক্রমান্বয়ে এসব বই তুলে দেওয়া হবে বলে জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মুহম্মদ মনসুরুল আলম আরো বলেন, সঠিক সময়ে প্রাথমিকের সব বই শিক্ষা প্রতিষ্ঠানে পৌঁছে দেওয়ার চ্যালেঞ্জ মোকাবিলা করতে পেরেছি।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) বিতরণ নিয়ন্ত্রক (অতিরিক্ত দায়িত্ব) মো. সাইদুর রহমান বলেন, প্রাথমিকের সব বই উপজেলা পর্যায়ে আগেই পৌঁছে গেছে। শুক্রবারের মধ্যে ৯৫ শতাংশ বই উপজেলা পর্যায়ে এবং শিক্ষা প্রতিষ্ঠানে পৌঁছাবে। কিছু বাকি থাকলে সেগুলোও জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে পৌঁছে যাবে।

সাইদুর রহমান আরো জানান, শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি কার্যক্রম চলবে জানুয়ারিজুড়ে। পাঠদান শুরু হবে ১ ফেব্রুয়ারি থেকে। এর ২০ দিন আগেই মাধ্যমিকের সব বই পৌঁছে যাবে।

এনসিটিবি সূত্রে জানা গেছে, ২০২২ শিক্ষাবর্যের জন্য এবার ৩৪ কোটি ৭০ লাখ ২২ হাজার ১৩০ কপি পাঠ্যবই ছাপা হচ্ছে। এর মধ্যে প্রাথমিক স্তরের বই ছাপা হচ্ছে ৯ কোটি ৯৮ লাখ ৫৮ হাজার ৮৭৪ কপি। এর মধ্যে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ব্রেইল পাঠ্যপুস্তক ও ৫টি ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিক্ষার্থীদের মাতৃভাষায় প্রণীত পাঠ্যপুস্তকও রয়েছে।





এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ









All Bangla Newspapers






















© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত২০২২ কপিরাইট © কুশিয়ারা ভিউ টোয়েন্টিফোর ডটকম
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
themesbazar_brekingnews1*5k