১০ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ ২৬শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ২০শে রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি



ইতিহাস গড়লেন প্রথম নারী রেফারি সালমা

কুশিয়ারা ভিউ ডেস্ক
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১৭ আগস্ট, ২০২১

দেশীয় ফুটবলের সর্বোচ্চ আসর বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগে প্রথম নারী রেফারি হিসেবে ম্যাচ পরিচালনার ইতিহাস গড়লেন সালমা আক্তার।

সোমবার (১৬ আগস্ট)  কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে উত্তর বারিধারা-আরামবাগ ক্রীড়া সংঘের মধ্যকার ম্যাচে সহকারী রেফারির দায়িত্ব পালন করেন সালমা। ম্যাচটিতে আরামবাগ ১-০ গোলে হেরে লিগ থেকে অবনমিত হয়।

এদিকে মাঠের খেলার বাইরে সবার বাড়তি নজর ছিল সালমার দিকে।

দেশের ফুটবলের সর্বোচ্চ পর্যায়ে সালমাই যে প্রথম নারী রেফারি তা নিশ্চিত করেছেন ম্যাচটিতে ম্যাচ কমিশনারের দায়িত্বে থাকা ইব্রাহিম নেসার।

সাবেক এই ফিফা রেফারি বলেন, ‘ছেলেদের প্রিমিয়ার লিগের ম্যাচে আজই প্রথম কোনো নারী রেফারিকে নিয়োগ দেওয়া হয়েছে। এর আগে কখনো এমনটা হয়নি।’

২৩ বছর বয়সী সালমা এখন ফিফার সহকারী রেফারি হিসেবে আছেন। তার নাম এলিট রেফারি প্যানেলের জন্যও পাঠানো হয়েছে। ফিফা তাই সালমার ম্যাচ পরিচালনার ভিডিও চেয়েছিল। তবে বর্তমানে মেয়েদের কোনো খেলা না থাকায় ছেলেদের খেলাতেই তাকে দায়িত্ব দেওয়া হয়েছে।

নেত্রোকোনা থেকে উঠে এসে ইডেন কলেজ থেকে স্নাতক পাশ করে রেফারিংকে পেশা হিসেবে নেওয়া সালমা বলেন, আসলে রেফারিংয়ে আসার শুরুর দিক থেকে পরিবার, বন্ধু-বান্ধব সবার কাছ থেকে সহযোগিতা পেয়েছি। ফলে এগুলোর সঙ্গে মানিয়ে নিতে খুব একটা কষ্ট হয়নি।

সালমা আরও বলেন, আমি আসলে ফুটবল খেলার সুযোগ সেভাবে পাইনি। কিন্তু ফুটবলের সঙ্গে থাকতে চেয়েছি সবসময়। এ কারণেই রেফারিংয়ে আসা। আমাদের ওখানে মেয়েদের ফুটবল দল ছিল না, ফলে খেলার সুযোগ মেলেনি।

 






এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ





















© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
themesbazar_brekingnews1*5k