১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ ২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ১৯শে সফর, ১৪৪৩ হিজরি



ঈদের দিনের পূর্বেই ফিতরা বণ্টন করা যাবে

হামিদা আব্বাসী
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১১ মে, ২০২১

সাদকাতুল ফিতর বা ফেতরা দুইটি আরবী শব্দ, যা ইসলামে যাকাতুল ফিতর বা (ফিতরের যাকাত) নামে পরিচিত। ফিতর বা ফাতুর বলতে সকালের খাদ্যদ্রব্য বোঝানো হয় যা দ্বারা রোজাদারগণ রোজা ভঙ্গ করেন।

সাদকাতুল ফিতর বলা হয় ঈদুল ফিতর উপলক্ষে গরীব দুঃস্থ রোজাদারগণের মাঝে বণ্টন করা সদকাকে। রোজা বা উপবাস পালনের পর সন্ধ্যায় ইফতার বা সকালের খাদ্য গ্রহণ করা হয়। সেজন্য রমজান মাস শেষে এই দানকে যাকাতুল ফিতর বা সকাল‌ের আহারের যাকাত বলা হয়।

নারী-পুরুষ, স্বাধীন-পরাধীন, শিশু-বৃদ্ধ, ছোট-বড় সকল মুসলিমের জন্য ফিতরা প্রদান করা ওয়াজিব। ইবনে উমর রা. থেকে বর্ণিত, তিনি বলেন-

فرض رسول الله صلى الله عليه وسلم- زكاة الفطر صاعاً من تمر أو صاعاً من شعير، على الذكر والأنثى والصغير والكبير والحر والعبد من المسلمين، وأمر أن تؤدى قبل خروج الناس للصلاة” متفق عليه.

অর্থাৎ- রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেছেন- প্রত্যেক স্বাধীন-ক্রীতদাস, নারী-পুরুষ, ছোট-বড় মুসলমানের উপর যাকাতুল ফিতর এক ‘সা’ পরিমাণ খেজুর বা যব ওয়াজিব করা হয়েছে। তিঁনি লোকদের ঈদের নামাযে বের হওয়ার পূর্বেই তা আদায় করার আদেশ দিয়েছেন।

সূরা আন নিসার ৮০ নং আয়াতে বলা হয়েছে,

مَّن يُطِعِ الرَّسُولَ فَقَدْ أَطَاعَ اللَّهَ ۖ وَمَن تَوَلّٰى فَمَآ أَرْسَلْنٰكَ عَلَيْهِمْ حَفِيظًا

অর্থাৎঃ যে লোক রাসূল সা. এর হুকুম মান্য করল সে আল্লাহরই হুকুম মান্য করল। আর যে লোক বিমুখতা অবলম্বন করল, আমি আপনাকে (হে মুহাম্মদ সা.), তাদের জন্য রক্ষণাবেক্ষণকারী নিযুক্ত করে পাঠাইনি।

উক্ত আয়াত থেকে স্পষ্ট, রাসূল সা. এর হুকুমকে দ্বিধাহীন ভাবে মানতে হবে।

সাদকাতুল ফিতর হচ্ছে-১. দরিদ্র, ২. ঋণ আদায়ে অক্ষম, ৩. ঋণগ্রস্ত, গরিবের অধিকার। এই অধিকার থেকে তাদের বঞ্চিত করার সুযোগ নেই।
গরিবের মুখে হাসি ফোঁটানোর জন্য ফিতরা ঈদের দিনের পূর্বেই বণ্টন করা উচিত।কেননা-ফিতরা হিসেবে পাওয়া অর্থ দিয়ে তাদের প্রয়োজনীয় জিনিসপত্র ক্রয় করে নিতে পারবে। অন্তত ঈদের দিনে তাদের প্রয়োজনীয় জিনিসপত্র নিয়ে চিন্তিত হতে হবেনা।

সাদকাতুল ফিতর বা ফেতরা বণ্টনের দু’ ধরনের সময়ের ব্যাপারে বলা হয়েছে- ১. ফজিলতপূর্ণ সময় ও ২. জায়েজ সময়।

১. ফজিলতপূর্ণ সময়: ঈদের দিন সকালে ঈদের নামাজের পূর্বে। বুখারি শরীফে বর্ণিত আছে, আবু সাঈদ খুদরি (রা.) বলেন, আমরা হজরত রাসূলুল্লাহ (সা.)-এর যুগে সদকাতুল ফিতর হিসেবে ঈদুল ফিতরের দিন এক সা’ পরিমাণ খাদ্য আদায় করতাম। হজরত ইবনে ওমর (রা.) থেকে বর্ণিত, হজরত রাসূলুল্লাহ (সা.) মানুষের ঈদের নামাজ পড়তে যাওয়ার পূর্বে সদকাতুল ফিতর আদায় করার আদেশ দিয়েছেন।

সুতরাং ঈদুল ফিতরের নামাজ একটু বিলম্বে আদায় করা উত্তম। যাতে মানুষ সদকাতুল ফিতর আদায় করতে পারে।

২. জায়েজ সময়: ঈদের একদিন দু’দিন পূর্বে সদকাতুল ফিতর আদায় করা। তখন তা ওয়াজিব হিসেবেই আদায় হয়ে যাবে। তবে ঈদের দিন ঈদের নামাজের পূর্বেই আদায় করা মোস্তাহাব। যদি কোনো কারণবশতঃ ঈদের নামাজের পূর্বে আদায় করতে না পারে তাহলে পরে হলেও আদায় করা ওয়াজিব; এটা কখনো নফলে পরিণত হবে না। -হেদায়া: ১/২০৮

তবে আমরা মানবিক প্রয়োজন ও জায়েজ সময় চিন্তা করে ঈদের দিনের দু’দিন বা একদিন পূর্বেই ফিতরা বণ্টন করতে পারি, যাতে ঈদের দিনে এই ফিতরার অর্থ গরিবের আনন্দের কারণ হয়।

সদকাতুল ফিতরের পরিমাণ হিসেবে হজরত রাসূলুল্লাহ (সা.) ও সাহাবায়ে কেরামগণ এক সা’ পরিমাণ আদায় করেছেন।আবু সাঈদ খুদরি (রা.) থেকে বর্ণিত তিনি বলেন, নবী (সা.)-এর জামানায় আমরা সদকাতুল ফিতর দিতাম এক সা’ খাদ্যবস্তু, তিনি বলেন, তখন আমাদের খাদ্য ছিল যব (বার্লি), কিশমিশ-মোনাক্কা, পনির ও খেজুর। -সহিহ বোখারি: ১/২০৪-২০৫।

বর্ণিত হাদিস থেকে বোঝা যায়, কোনো খাদ্যবস্তু দ্বারা সদকাতুল ফিতর আদায় করা যাবে এবং এর পরিমাণ হলো এক সা’।

এ বছর বর্তমানে সদকাতুল ফিতরের বাজারমূল্য নির্ধারণ করা হয়েছে জনপ্রতি সর্বনিম্ন ৭০ টাকা ও সর্বোচ্চ ২৩১০ টাকা।

উন্নতমানের গম বা আটা দ্বারা ফিতরা আদায় করলে ১ কেজি ৬৫০ গ্রাম বা এর বাজার মূল্য ৭০ (সত্তর) টাকা দান করতে হবে।

যব দ্বারা আদায় করলে ৩ কেজি ৩ শ’ গ্রাম বা এর বাজার মূল্য ২৮০ (দুইশ আশি) টাকা, কিসমিস দ্বারা আদায় করলে ৩ কেজি ৩শ’ গ্রাম বা এর বাজার মূল্য ১,৩২০টাকা, খেজুর দ্বারা আদায় করলে ৩ কেজি ৩ শ’ গ্রাম বা এর বাজার মূল্য ১,৬৫০ টাকা, পনির দ্বারা আদায় করলে ৩ কেজি ৩ শ’ গ্রাম বা এর বাজার মূল্য ২ হাজার ৩১০ টাকা ফিতরা দিতে হবে।

লেখকঃ হামিদা আব্বাসী,
শিক্ষার্থী,শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট।






এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ





















© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
themesbazar_brekingnews1*5k