১৫ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ ৩০শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ২৫শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি



কমরেড মবিনুল হায়দার চৌধুরী আর নেই

কুশিয়ারা ভিউ ডেস্ক
  • প্রকাশের সময় : বুধবার, ৭ জুলাই, ২০২১

বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (মার্কসবাদী) প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও এই দেশের বামপন্থী আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব মুবিনুল হায়দার ইন্তেকাল করেছেন।

গতকাল মঙ্গলবার (৬ জুলাই) রাত ১০টা ৫০ মিনিটে তিনি ঢাকার একটি বেসরকারি হাসপাতালে ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৭ বছর।

তাঁর মৃত্যুতে দেশের বামপন্থী আন্দোলন এক অন্যতম ব্যক্তিত্বকে হারাল। মুবিনুল হায়দার চৌধুরীর মৃত্যুতে দেশের বামপন্থী দলগুলোর পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করা হয়েছে।

 

বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (মার্কসবাদী) পক্ষ থেকে গভীর বেদনার সঙ্গে জানানো হয়েছে, বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (মার্কসবাদী) প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও এই দেশের বামপন্থী আন্দোলনের এক অসাধারণ ব্যক্তিত্ব মুবিনুল হায়দার চৌধুরী বৃদ্ধ বয়সে রোগাক্রান্ত শরীরে আকস্মিক দুর্ঘটনায় গুরুতর আহত ও চলৎশক্তিহীন হয়ে গত ১৪ মার্চ থেকে চিকিৎসাধীন থেকে অবশেষে ৬ জুলাই রাত ১১ টার দিকে ঢাকার স্কয়ার হাসপাতালের আইসিইউতে শেষ নিশ্বাস ত্যাগ করেন।

বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় কার্যপরিচালনা কমিটি ও কেন্দ্রীয় নির্বাহী ফোরামের পক্ষ থেকে তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয়েছে। প্রয়াত নেতার সংগ্রামী জীবনের প্রতি শ্রদ্ধা জানানো হয়েছে। দলের নেতারা বলেছেন, মুবিনুল হায়দার চৌধুরীর মৃত্যুতে শুধু আমাদের দলেরই নয়, এই দেশের বাম-গণতান্ত্রিক আন্দোলনেরও এক বিরাট ক্ষতি হল।

এদিকে, এক শোক বার্তায় প্রগতিশীল নারী সংগঠনসমূহের সমন্বয়ক ও সিপিবি নারী সেলের আহ্বায়ক লক্ষ্মী চক্রবর্তী,
সমাজতান্ত্রিক মহিলা ফোরামের সভাপতি রওশন আরা রুশো, শ্রমজীবী নারী মৈত্রীর সভাপতি বহ্নিশিখা জামালি, বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্রের সভাপতি সীমা দত্ত, নারী সংহতির সভাপতি তাসলিমা আখতার লিমা, বিপ্লবী নারী ফোরামের সহ সাধারণ সম্পাদক আমেনা আক্তার মবিনুল হায়দার চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ।

দলটির পক্ষ থেকে জানান হয়েছে, মুবিনুল হায়দার চৌধুরী ১৯৩৫ সালে ব্রিটিশ শাসনাধীন অবিভক্ত ভারতে চট্টগ্রাম জেলার বাড়বকুণ্ডতে জন্মগ্রহণ করলেও কৈশোরেই কলকাতার খিদিরপুরে চাকুরিরত তাঁর এক ভাইয়ের আশ্রয়ে চলে যান। সেখানে বামপন্থী আন্দোলনের সঙ্গে যুক্ত হয়ে পড়েন।

মুবিনুল হায়দার চৌধুরীর মরদেহ হাসপাতালের হিমাগারে রাখা হয়েছে। তার শেষ ইচ্ছা অনুসারে বৃহস্পতিবার (৮ জুলাই) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের অ্যানাটমি বিভাগে তার দেহ হস্তান্তর করা হবে। চিকিৎসা বিজ্ঞানের কাজে ব্যবহারের জন্য তিনি তার দেহ দান করে গেছেন।

এর আগে ওই দিন দুপুর ১২টায় ঢাকা মেডিকেল চত্তরে শহীদ ডা. মিলনের সমাধিস্থলে বর্তমান কোভিড পরিস্থিতি বিবেচনায় সীমিত পরিসরে এক সংক্ষিপ্ত অনুষ্ঠানের মাধ্যমে তার প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করা হবে।

 

কুশিয়ারাভিউ২৪ডটকম/৭ জুলাই,২০২১/নাহিদ






এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ





















© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
themesbazar_brekingnews1*5k