৩রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ ১৭ই মে, ২০২২ খ্রিস্টাব্দ ১৬ই শাওয়াল, ১৪৪৩ হিজরি



কাতার বিশ্বকাপ: কোন গ্রুপে কোন দল?

কুশিয়ারা ভিউ ডেস্ক
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৫ এপ্রিল, ২০২২

গত শুক্রবার হয়ে গেল কাতার বিশ্বকাপের ড্র। ২০২২ বিশ্বকাপে ‘সি’ গ্রুপে পড়েছে আর্জেন্টিনা। ব্রাজিল পড়েছে ‘জি’ গ্রুপে।

বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স আর সাবেক বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি পড়েছে একই গ্রুপ ‘ই’তে। দোহা এক্সিবিশন অ্যান্ড কনভেনশন সেন্টারে হয়েছে এই ড্র। ৩২টি দলের মধ্যে ২৯টি এরই মধ্যে নির্ধারিত। বাকি তিনটি দল প্লে-অফ খেলে জায়গা করে নেবে।

ইউরোপিয়ান প্লে-অফে বিজয়ী দল খেলবে ‘বি’ গ্রুপে। এখানে প্লে-অফ খেলে জায়গা করে নিতে পারে ওয়েলস, স্কটল্যান্ড কিংবা ইউক্রেন। একই অবস্থা গ্রুপ ‘ডি’ ও গ্রুপ ‘ই’রও। এ দুটি গ্রুপের বাকি দল নির্ধারিত হবে আন্তঃমহাদেশীয় প্লে-অফের মাধ্যমে।

কাতারে এবারের আসর শুরু হবে আগামী ২১ নভেম্বর। ফুটবলের এই মহাযজ্ঞ চলবে ১৮ ডিসেম্বর পর্যন্ত। উদ্বোধনী দিনে স্বাগতিক কাতার মুখোমুখি হবে ইকুয়েডরের।

স্বাগতিক কাতার বলতে গেলে কঠিন গ্রুপেই পড়েছে। তাদের গ্রুপে রয়েছে তিনবারের রানার্সআপ নেদারল্যান্ডস, আফ্রিকান চ্যাম্পিয়ন সেনেগাল। এশিয়ার ঝাণ্ডা তুলে ধরার আশায় থাকা জাপান অবশ্য আরও কঠিন পরীক্ষার মুখোমুখি। সবচেয়ে কঠিন গ্রুপ ‘ই’তেই তাদের অবস্থান। যে গ্রুপে তাদের সঙ্গে রয়েছে ২০১০ সালের বিজয়ী স্পেন, ২০১৪ সালের বিজয়ী জার্মানি। ফলে এটি নাম পাচ্ছে গ্রুপ অব ডেথের। বাছাই থেকে পরে নিউজিল্যান্ড কিংবা কোস্টারিকাও তাদের গ্রুপে যোগ দেবে। আলোচনা রয়েছে ব্রাজিলের গ্রুপ ‘জি’ নিয়েও। অন্যতম কঠিন গ্রুপ ধরা হচ্ছে একে। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের সঙ্গে এই গ্রুপে রয়েছে সার্বিয়া, সুইজারল্যান্ড ও ক্যামেরুন ।

২০১৮ বিশ্বকাপেও ব্রাজিলের গ্রুপ সঙ্গী ছিল সার্বিয়া, সুইজারল্যান্ড। ব্রাজিল তাদের মিশন শুরু করবে ২৪ নভেম্বর। প্রতিপক্ষ সার্বিয়া। আর্জেন্টিনা সৌদি আরবের বিপক্ষে তাদের প্রথম ম্যাচ খেলবে ২২ নভেম্বর।






এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ











All Bangla Newspapers



অনলাইনে বাংলাদেশের সকল পত্রিকা পড়ুন…













© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
themesbazar_brekingnews1*5k