৩রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ ১৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ২০শে মহর্‌রম, ১৪৪৪ হিজরি



কাল থেকে আন্তঃব্যাংক চেক নিষ্পত্তির নতুন সূচি

কুশিয়ারা ভিউ ডেস্ক
  • প্রকাশের সময় : বুধবার, ৭ জুলাই, ২০২১
ফাইল ছবি

মহামারি করোনাভাইরাস রোধে গত ১ জুলাই থেকে চলছে দুই সপ্তাহের সর্বাত্মক লকডাউন। এ সময়ে সীমিত পরিসরে খোলা থাকছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান। বিধিনিষেধ চলাকালে শুক্র, শনি এবং রবিবার বন্ধ থাকবে ব্যাংক লেনদেন।

এসময় নিরবচ্ছিন্ন ব্যাংকিং সেবা অব্যাহত রাখতে আন্তঃব্যাংক চেক নিষ্পত্তির নতুন সময়সূচি দিয়েছে বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট। বৃহস্পতিবার (৮ জুলাই) থেকে নতুন এ সূচি অনুযায়ী আন্তঃব্যাংক চেক নিষ্পত্তি হবে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, বিএসিএইচ-এর মাধ্যমে হাই ভ্যালু চেক (৫ লাখ টাকার বেশি) এবং রেগুলার ভ্যালু চেকের (৫ লাখ টাকার কম) নিকাশ ব্যবস্থা চালু থাকবে।

 

নির্দেশনায় বলা হয়েছে, নিরবচ্ছিন্ন ব্যাংকিং ও পরিশোধ সেবা কার্যক্রম অব্যাহত রাখতে ‘আন্তঃব্যাংক লেনদেনের সুবিধার্থে’ কেন্দ্রীয় ব্যাংকে স্থাপিত রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট বা আরটিজিএস, স্বয়ংক্রিয় চেক নিকাশ ঘর (বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজ-বিএসিএইচ বা ব্যাচ) এবং বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন) কার্যক্রমও সীমিত পরিসরে চালু থাকবে। এ তিন সেবার মাধ্যমে শাখা অন্য ব্যাংকের গ্রাহককে অর্থ পরিশোধ ও স্বয়ংক্রিয় চেক নিষ্পত্তি করা হয়।

সবগুলো তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী বরাবর পাঠানো এ নির্দেশনায় বলা হয়, পাঁচ লাখ টাকার বেশি অংকের চেক ক্লিয়ারিংয়ের জন্য বেলা সাড়ে ১২টার মধ্যে শাখায় পাঠাতে হবে, যা দুপুর দেড়টায় মধ্যে নিষ্পত্তি হবে।

আর রেগুলার চেক দুপুর সাড়ে ১২টার মধ্যে ক্লিয়ারিং হাউজে পাঠাতে হবে যেগুলো বিকেল ৩টার মধ্যে নিষ্পত্তি হবে।

রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট বা আরটিজিএসের লেনদেন হবে সকাল ১০টা থেকে দুপুর ২টা ৩০ মিনিট পর্যন্ত। তবে কাস্টমস শুল্ক-কর, ফি, চার্জ প্রভৃতি পরিশোধ ও আন্তঃব্যাংক লেনদেন আরটিজিএসের মাধ্যমে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত পরিশোধ করা যাবে। বিইএফটিএন সেবা আগের নিয়মে চলবে।

কুশিয়ারাভিউ২৪ডটকম/৭ জুলাই,২০২১/সামাদ

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ











All Bangla Newspapers



অনলাইনে বাংলাদেশের সকল পত্রিকা পড়ুন…
















© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত২০২২ কপিরাইট © কুশিয়ারা ভিউ টোয়েন্টিফোর ডটকম
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
themesbazar_brekingnews1*5k