১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ ২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ১৯শে সফর, ১৪৪৩ হিজরি



খালি পেটে আমলকী খেলে যে উপকার

কুশিয়ারা ভিউ ডেস্ক
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৭ জুলাই, ২০২১

আমরা শুধু খুদা মেটানোর জন্যই খাবার খাই না। সুস্বাস্থ্যের জন্যও খাবার গ্রহণ করি। তাই পুষ্টিকর ও ভিটামিন সমৃদ্ধ খাবার খাই। এ কারণে নিয়ম করে অনেক ফলও খেয়ে থাকি। এসব ফলের মধ্যে অন্যতম হচ্ছে আমলকি। 

শুধু মুখের রুচি ফেরার কাজেই নয়, আমলকীর রয়েছে নানা ধরনের গুণাগুণ । বিশেষ করে ভেষজগুণে আমলকী ফল অনন্য। এ ছাড়াও ফলটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

এই ফলে রয়েছে ভিটামিন ‘সি’। এ ছাড়াও আছে ‘পলিফেনল’ ও ‘অ্যান্টি অক্সিডেন্টস’। আছে প্রয়োজনীয় খনিজ পদার্থ, ক্যালসিয়াম, আয়রন, পটাসিয়াম এবং ক্যারোটিন আছে।

এগুলি আমাদের নানা রোগ মোকাবিলায় সাহায্য করে। নিয়মিত আমলকীর জুস পানে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে, হজম ভালো হয়, কোলেস্টেরল ও শ্বাসকষ্টের সমস্যা কমে।

আমরা অনেকেই তারুণ্য রাখতে সকালে খালি পেটে লেবুর পানি খাই। লেবুতে আছে ভিটামিন ‘সি’ এবং ‘অ্যান্টিঅক্সিডেন্ট’ যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় আবার মেদও কমায়। তবে এর থেকেও বেশি উপকার মিলবে আমলকীতে। একটু অবাক লাগছে তাই না? কিন্তু এটিই সত্যি। কয়েকটি আমলকী প্রথমে টুকরো করে কুসুম গরম পানিতে মিশিয়ে নিন। তারপর এই পানি

সকালে খালি পেটে খেয়ে নিন। সঙ্গে আমলকীর টুকরোগুলোও খেতে পারেন।

আমলকী খাওয়ার সুফল :

১. আমলকীতে রয়েছে ‘ক্রোমিয়াম’ যা রক্তে চিনির মাত্রা কমাতে সাহায্য করে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে।

২. দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে হাজারগুণ বাড়িয়ে দেয় আমলকীতে থাকা ভিটামিন ‘সি’।

৩. আমলকী ত্বকের ঔজ্জ্বল্য বাড়ায়। ব্রণ, খোসপাঁচড়া প্রতিরোধ করে ও কমায়। আমলকী খেলে ত্বকে সহজে বয়সের ছাপ পড়ে না।

৪. আমলকীতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরকে দূষণমুক্ত করে, মেদও কমায়।

৫. আঁশ সমৃদ্ধ আমলকী পরিপাকতন্ত্রকে পরিষ্কার রাখতে সাহায্য করে। এটি কাজ করে প্রাকৃতিক রেচক ওষুধ হিসেবে যা দেহ থেকে বিষাক্ত উপাদান বের করে দিতে সাহায্য করে। এমনকি কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয়।

৬. চুলের টনিক হিসেবে কাজ করে আমলকী এবং চুলের পরিচর্যার ক্ষেত্রেও এটি গুরুত্বপূর্ণ একটি উপাদান। এটি কেবল চুলের গোড়া মজবুত করে তা নয়, এটি চুল বৃদ্ধিতেও সাহায্য করে। এটি চুলের খুশকির সমস্যা দূর করে ও পাকা চুল প্রতিরোধ করে।

কুশিয়ারাভিউ২৪ডটকম/২৭ জুলাই,২০২১/মিজান






এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ





















© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
themesbazar_brekingnews1*5k