২২শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ ৭ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ ১১ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি



গাছে গাছে দুলছে কাঁঠাল

কুশিয়ারা ভিউ ডেস্ক
  • প্রকাশের সময় : রবিবার, ২৩ মে, ২০২১

গ্রীষ্ম মৌসুমের একটি জনপ্রিয় ফল কাঁঠাল। জেলার শহর থেকে শুরু করে প্রত্যন্ত গ্রামাঞ্চলে গাছে গাছে বর্তমানে দুলছে পুষ্টি ও ওষুধিগুণ সমৃদ্ধ সুমিষ্ঠ রসালো জাতীয় ফল কাঁঠাল।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, বারি কাঁঠাল-১, ২ ও বাউ কাঁঠাল-১ ছাড়াও কোষের বৈশিষ্ট অনুসারে কাঁঠাল তিন প্রকারের হয়ে থাকে । এ গুলো হচ্ছে খাজা, আদরাসা ও গালা জাত। দেশে বিভিন্ন জেলায় কাঁঠালের চাষ হলেও জয়পুরহাট জেলাও পিছিয়ে নেই।

জেলায় ২০২০-২১ মৌসুমে ৪ শ ৫৪ হেক্টর জমিতে কাঁঠালের চাষ হয়েছে। এতে উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১১ হাজার ৩৫০ মেট্রিক টন কাঁঠাল।

কাঁঠালের ইংরেজি নাম Jackfruit হলেও বৈজ্ঞানিক নাম হচ্ছে Artocarpus heterophyllus. কাঁঠালে প্রচুর পরিমানে শর্করা, আমিষ ও ক্যারোটিন রয়েছে। কাঁঠালের শাঁস ও বীজকে চীন দেশে বলবর্ধক হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। কাঠালের পোড়া পাতার ছাইয়ের সাথে ভূট্টা ও নারিকেলের খোসা একত্রে পুড়িয়ে নারিকেল তেলে সঙ্গে মিশিয়ে ঘা বা ক্ষত স্থানে ব্যবহার করলে ঘা শুকিয়ে যায়। শিকড়ের রস জ্বর এবং পাতলা পায়খানা নিরাময়ে ভালো কাজ করে বলে জানান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ স ম মেফতাহুল বারি। কাঁঠা কাঁচা অবস্থায় ও পাকার পর বীজ তরকারি হিসেবেও খাওয়া হয় এবং তোতা বা মোথা গুলো গোখাদ্য হিসেবে ব্যবহার হয়। আবহাওয়া ভালো থাকায় জেলায় এবার কাঁঠালের বাম্পর ফলনের আশা করছে কৃষি বিভাগ।

কুশিয়ারাভিউ২৪ডটকম/২৩ মে,২০২১/রাহিন





এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ









All Bangla Newspapers






















© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত২০২২ কপিরাইট © কুশিয়ারা ভিউ টোয়েন্টিফোর ডটকম
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
themesbazar_brekingnews1*5k