২রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ ১৮ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ১২ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি



ছয় দশক পর আবারও যুদ্ধের কাছাকাছি আমেরিকা ও রাশিয়া

কুশিয়ারা ভিউ ডেস্ক
  • প্রকাশের সময় : শুক্রবার, ২৩ এপ্রিল, ২০২১

রুশ নিরাপত্তা পরিষদের উপ-প্রধান দিমিত্রি মেদভেদেভ বলেছেন, যুদ্ধের কাছাকাছি পৌঁছে যাচ্ছে রাশিয়া ও আমেরিকা। বিংশ শতকে ক্যারিবিয়ান সংকটের পর এই প্রথম দুই দেশ সবচেয়ে বিপজ্জনক অবস্থানে গিয়ে দাঁড়িয়েছে বলে মন্তব্য করেছেন তিনি। রুশ বার্তা সংস্থা রিয়া নোভস্তিতে প্রকাশিত এক নিবন্ধে তিনি এ মন্তব্য করেন।

রাশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট মেদভেদেভ বলেছেন, ক্যারিবিয়ান সংকট থেকে আমেরিকা ও রাশিয়ার নেতারা এ শিক্ষাই নিয়েছিলেন যে আন্তর্জাতিক ইস্যুতে সংঘাতের পরিবর্তে সহযোগিতা জরুরি।

 


আরও পড়ুনঃ লকডাউন: সরকারি অ্যাম্বুলেন্সে যাত্রী পরিবহন!


 

তিনি বলেন, বর্তমানে মার্কিন নীতিতে তৎকালীন পরিস্থিতি সৃষ্টির ইঙ্গিত পাওয়া যাচ্ছে। মার্কিন পররাষ্ট্রনীতি অস্থিতিশীল হয়ে পড়েছে। আমেরিকা ইরানের পরমাণু সমঝোতাসহ বিভিন্ন আন্তর্জাতিক চুক্তি থেকে বেরিয়ে গেছে। বর্তমানে জো বাইডেনের বক্তব্যেও এই পরিস্থিতি অব্যাহত থাকার ইঙ্গিত মিলছে।

তিনি বলেন, বর্তমানে মার্কিন নীতিতে তৎকালীন পরিস্থিতি সৃষ্টির ইঙ্গিত পাওয়া যাচ্ছে। মার্কিন পররাষ্ট্রনীতি অস্থিতিশীল হয়ে পড়েছে।

রাশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট মেদভেদেভ বলেন, আমেরিকা ইরানের পরমাণু সমঝোতাসহ বিভিন্ন আন্তর্জাতিক চুক্তি থেকে বেরিয়ে গেছে। বর্তমানে জো বাইডেনের বক্তব্যেও এই পরিস্থিতি অব্যাহত থাকার ইঙ্গিত মিলছে।

রাশিয়ার প্রভাবশালী এই নেতা বলেন, আন্তর্জাতিক অঙ্গনে আমেরিকার অবস্থান দুর্বল হয়ে পড়েছে। এ কারণে তাদের পররাষ্ট্রনীতিতেও অস্থিতিশীলতা দেখা দিয়েছে।

 


রও পড়ুনঃ করোনায় দেশে আরও ৮৮ জনের মৃত্যু


১৯৬২ সালে আমেরিকা ও সাবেক সোভিয়েত ইউনিয়নের মধ্যে যে যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়েছিল তা ক্যারিবিয়ান সংকট নামে পরিচিত। সোভিয়েত ইউনিয়ন কিউবাতে মধ্যপাল্লার ক্ষেপণাস্ত্র মোতায়েন করার পর এই সংকট তৈরি হয়।

দুই দেশের মধ্যে উত্তেজনা এমন পর্যায়ে পৌঁছেছিল যে, বিশেষজ্ঞরা পারমাণবিক যুদ্ধের আশঙ্কা করেছিলেন।

 

 






এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ





















© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
themesbazar_brekingnews1*5k