১২ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ ২৭শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১লা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি



জমি বন্দোবস্তের দাবীতে স্মারক লিপি প্রদান

সায়েম, ঠাকুরগাঁও
  • প্রকাশের সময় : সোমবার, ১৪ জুন, ২০২১

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে খাস জমি ও জলমহাল সমূহ ভূমি দস্যু ও অবৈধ দখলদারদের কাছ থেকে উদ্ধার করে প্রকৃত ভূমিহীনদের মাঝে বন্দোবস্ত দিতে উপজেলা নির্বাহী অফিসার রেজাউল করিমের কাছে লিখিত স্মারক লিপি প্রদান করেছে ভূমিহীনরা।

গতকাল শনিবার (১৩ জুন) দুপুরে উপজেলা ভূমিহীন সমন্বয় পরিষদের আয়োজনে ও কমিউনিটি ডেভেলপমেন্ট এসোসিয়েশন ও বাংলাদেশ ল্যান্ডস রাইট নেটওয়ার্কের সহযোগীতায় এ স্মারক লিপি প্রদান করা হয়।

এ সময় উপজেলা ভূমিহীন সমন্বয় পরিষদের সভা প্রধান আনছারুল ইসলাম, নির্বাহী সদস্য সলেমান আলী, ঘিডোব জনসংগঠনের সভাপ্রধান অবিনাশ রায়, নির্বাহী সদস্য মহসিনা বেগম সহ ভূমিহীনরা উপস্থিত ছিলেন। এর আগে ডাকবাংলো মাঠে আলোচনাসভা ও উপজেলা পরিষধ চত্বরে র‌্যালী অনুষ্ঠিত হয়।

স্মারকলিপিতে বলা হয়, ১নং খাস খতিয়ানের ১৭৩টি মৌজায় ২৮৮৫.৩২ একর খাস জমির মধ্যে বন্দোবস্ত যোগ্য কৃষি খাসজমি সমূহ অবৈধ দখলদারদের কাছ থেকে সরকারি ভাবে উদ্ধার করে প্রকৃত ভূমিহীনদের মাঝে বন্দোবস্তের ব্যবস্থা করতে হবে। এছাড়াও ভূমি দস্যুদের সকল প্রকার দৌরাস্তা বন্ধ, খাসজমি বন্দোবস্তের নীতিমালা পরিবর্তন করে বিধবা নারীদের ছেলে মেয়েদের সমান অধিকার নিশ্চিত করণ, শিল্পায়ন-নগরায়ন, ইপিজেট ও মেগা প্রকল্পের নামে কৃষি জমি অধিগ্রহণ বন্ধ করা, বহুজাতিক কোম্পানীর নামে খাস জমি বরাদ্দ না দেওয়া, খাস জমির সঠিক হিস্যা জনসম্মুখে তুলো ধরা, দাবীদারহীন অর্পিত সম্পত্তি খাস খতিয়ানে অন্তভূক্ত করা সহ ভূ‚মি ব্যবহার নীতিমালা অমান্যকারীদের আইনের আওতায় নিয়ে এসে শাস্তি দেওয়ার জোর দাবী জানানো হয়।

কুশিয়ারাভিউ২৪ডটকম/১৪ জুন,২০২১/সামাদ

 





এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ









All Bangla Newspapers






















© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত২০২২ কপিরাইট © কুশিয়ারা ভিউ টোয়েন্টিফোর ডটকম
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
themesbazar_brekingnews1*5k