২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ ১২ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ১৪ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি



টিকা নেয়ার পর ব্যথা-জ্বর হলে দুশ্চিন্তা নয়

কুশিয়ারা ভিউ ডেস্ক
  • প্রকাশের সময় : সোমবার, ২৩ আগস্ট, ২০২১

চলছে করোনাভাইরাস প্রতিরোধে টিকাদান কর্মসূচী। ইতিমধ্যেই অনেকেই টিকা গ্রহণ করেছেন। আরো অনেকেই টিকা গ্রহণের জন্য অপেক্ষা করছেন।

নির্দিষ্ট বয়সসীমার মধ্যেই সবাইকে টিকা গ্রহণের নির্দেশ দেয়া হয়েছে। তবে ইতোমধ্যে যারা টিকা গ্রহণ করেছেন, তাদের মধ্যে টিকা নেয়ার পর শরীরে বিভিন্ন ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে। যদিও এই পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে আগে থেকেই সতর্ক করছেন বিশেষজ্ঞরা। এর জন্য প্রয়োজনে ওষুধ খাওয়ার পরামর্শও দিচ্ছেন তারা। তবে এক্ষেত্রে কোনোভাবেই চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ সেবন করা চলবে না।

টিকার পার্শ্বপ্রতিক্রিয়ারূপ জ্বর জ্বর ভাব, জ্বর, গা ও হাত-পা ব্যথা আসছে অনেকের। তাই চলুন জেনে নেয়া যাক টিকা নেয়ার পরে ব্যথা জ্বর হলে কী করবেন-আপনি কি পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে চিন্তিত?

টিকা নেয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেওয়া কিন্তু ইতিবাচক ইঙ্গিত এবং এটি সাময়িক। তাই এ নিয়ে ভয় পাবেন না। টিকা নেয়ার পর ব্যথা হতে পারে, তবে তা কমানোও সম্ভব। পার্শ্বপ্রতিক্রিয়ার ভয়ে টিকা নেয়া থেকে বিরত থাকা ঠিক হবে না। এরপরও যদি আপনি চিন্তিত থাকেন, তবে টিকা নেয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন। নিজের ও পরিবারের সদস্যদের সুরক্ষার কথা ভেবে টিকা নিয়ে নেয়াই উত্তম।

টিকা নেয়ার স্থানে ব্যথা হলে করণীয় অনেকের ক্ষেত্রেই এমনটা দেখা যাচ্ছে। টিকা নেয়ার পর সেই স্থানে প্রচণ্ড ব্যথা হচ্ছে। যেদিন টিকা নেয়া হচ্ছে সেদিনই রাত থেকে ব্যথা শুরু হতে দেখা যাচ্ছে। এসময় পেশী ফুলে যেতে পারে। তবে এ নিয়ে চিন্তিত হওয়ার প্রয়োজন নেই। এই সমস্যা সাময়িক। ব্যথার স্থানে ঠান্ডা পানি বা

Oআইসব্যাগ দিয়ে সেঁক দিন। এতে ব্যথা অনেকটাই কমে আসবে। টিকা নেয়ার আগে বা পরে কি পেইনকিলার খাওয়া যায়? টিকা নেয়ার পরে সবার ক্ষেত্রে একইরকম পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয় না।

কারো হালকা ব্যথা বোধ হতে পারে, কারো অনেক বেশি। আপনি যদি খুব বেশি ব্যথা বোধ করেন তবে পেইন কিলার খেতে পারেন। বিশ্ব স্বাভা সংস্থার পক্ষ থেকে টিকা নেয়ার আগে-পরে কোনো ধরনের ওষুধ খাওয়ার পরামর্শ এখনো দেওয়া হয়নি। তবে টিকা নেয়ার পর ব্যথা হলে চিকিৎসকের পরামর্শ মেনে ওষুধ খেতে পারেন।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ











All Bangla Newspapers



অনলাইনে বাংলাদেশের সকল পত্রিকা পড়ুন…
















© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত২০২২ কপিরাইট © কুশিয়ারা ভিউ টোয়েন্টিফোর ডটকম
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
themesbazar_brekingnews1*5k