৩রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ ১৭ই মে, ২০২২ খ্রিস্টাব্দ ১৬ই শাওয়াল, ১৪৪৩ হিজরি



তৃতীয় বিশ্বযুদ্ধের ঝুঁকি সম্পর্কে সতর্কতা রাশিয়ার

কুশিয়ারা ভিউ ডেস্ক
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৬ এপ্রিল, ২০২২

ইউক্রেনে দুই মাসেরও বেশি সময় ধরে রাশিয়ার সামরিক অভিযান চলছে। এরপরও যুদ্ধের তীব্রতা এবং পশ্চিমা বিশ্বের সঙ্গে মস্কোর উত্তেজনা কোনোটিই কমেনি। রাশিয়া জানিয়েছে, যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো ইউক্রেনে ছায়াযুদ্ধে জড়িয়েছে। একইসঙ্গে পরমাণু যুদ্ধের হুমকিকে বাস্তবসম্মত বলেও আখ্যায়িত করেছে দেশটি।

সোমবার (২৫ এপ্রিল) প্রচারিত এক সাক্ষাৎকারে এই মন্তব্য করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। মঙ্গলবার (২৬ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স এবং সংবাদমাধ্যম বিবিসি ও আলজাজিরা।

এদিকে তৃতীয় বিশ্বযুদ্ধের ঝুঁকি সম্পর্কে সতর্কতা জানিয়েছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তবে ইউক্রেনের সঙ্গে শান্তি আলোচনা অব্যাহত থাকবে বলেও জানিয়েছেন তিনি।

ল্যাভরভ বলেন, তৃতীয় বিশ্বযুদ্ধের ঝুঁকি খুবই মারাত্মক ও বাস্তব। তাই এটাকে অবমূল্যায়ন করা যায় না। এসময় আলোচনার ক্ষেত্রে কিয়েভের ভূমিকার সমালোচনা করেছেন তিনি। আলোচনার ক্ষেত্রে পারস্পরিক সমঝোতা দরকার বলেও মন্তব্য করেছেন রাশিয়ার এ শীর্ষ কূটনীতিক।

এদিকে জার্মানির ৪০ কূটনীতিককে বহিষ্কার করছে মস্কো। ইউক্রেন ইস্যুতে অবন্ধুত্বসুলভ আচরণ করায় জার্মানির বিরুদ্ধে এ পদক্ষেপ নেওয়া হচ্ছে।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, মস্কোতে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূতকে ডেকে নোট দেওয়া হয়েছে। পাশাপাশি ওই সব কূটনীতিকদের অগ্রহণযোগ্য ব্যক্তি হিসেবে চিহ্নিত করা হয়েছে।

এর আগে প্রতিশোধ নিতেই ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গসহ ২৯ মার্কিন নাগরিকের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়া। ফলে তারা এখন থেকে রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না।

যুক্তরাষ্ট্রের সঙ্গে টানা এক মাস ধরে উত্তেজনা চলার পর গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আগ্রাসন চালায় রাশিয়া। দুই মাসের বেশি সময় ধরে রাশিয়ার সেনাদের সঙ্গে ইউক্রেনের নিরাপত্তা বাহিনীর তীব্র লড়াই চলছে। দুই পক্ষের লড়াইয়ে বহু হতাহতের ঘটনা ঘটার পাশপাশি ইউক্রেন ছেড়েছে প্রায় ৫২ লাখ মানুষ।

 






এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ











All Bangla Newspapers



অনলাইনে বাংলাদেশের সকল পত্রিকা পড়ুন…













© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
themesbazar_brekingnews1*5k