৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ ১৮ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ ১৫ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি



দিয়াবাড়ি থেকে পল্লবী পর্যন্ত পরীক্ষামূলক চললো মেট্রোরেল

কুশিয়ারা ভিউ ডেস্ক
  • প্রকাশের সময় : শুক্রবার, ২৭ আগস্ট, ২০২১

রাজধানীর উত্তরার দিয়াবাড়ি থেকে শুরু করে মিরপুর পর্যন্ত ঘুরে এসেছে স্বপ্নের মেট্রোরেল।

পূর্ব প্রস্তুতি হিসেবে আজ শুক্রবার (২৭ আগস্ট) সকাল ১০টার দিকে মেট্রোরেলের ৬টি বগি নিয়ে মিরপুর পর্যন্ত চারটি স্টেশনে চলাচল করে মেট্রোরেল।

জানাগেছে উড়াল রেলপথে দেশের প্রথম মেট্রোরেল চলাচল শুরু করবে ২৯ আগস্ট। ওই দিন সকাল ১০টায় উত্তরা থেকে মিরপুর পল্লবী স্টেশন পর্যন্ত উড়াল রেলপথে ট্রেন পরিচালনা করা হবে।

মেট্রোরেল প্রজেক্ট ম্যানেজার এবিএম আরিফুর রহমান বলেন, প্রস্তুতিমূলক হিসেবে মেট্রোরেল চালানো হয়েছে। ডিপো থেকে পল্লবী স্টেশন পর্যন্ত নিরাপদে মেট্রোরেল চলেছে। মেট্রোরেল চালানোর সময় আমরা স্টেশনে-স্টেশনে থেমেছি সব কিছু ভালোভাবে পরীক্ষা করেছি যাতে করে রবিবার কোনো ধরনের সমস্যা না হয়। উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁওয়ের মধ্যে মেট্রো রেলপথের জন্য নির্মাণ করা হচ্ছে নয়টি স্টেশন। তার মধ্যে কমপক্ষে পাঁচটি স্টেশনের মধ্যে রেলপথের ভায়াডাক্টের ওপর ট্রেন পরিচালনা করার প্রস্তুতি নেওয়া হচ্ছে। করোনা সংক্রমণ পরিস্থিতির মধ্যেও এ প্রস্ততি চলছে বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন।

প্রসঙ্গত, রোববার থেকে পরীক্ষামূলকভাবে মেট্রোরেল চললেও যাত্রীসহ আনুষ্ঠানিকভাবে মেট্রোরেল উদ্বোধন করা হবে ২০২২ সালের ডিসেম্বর থেকে। সেই সময় উত্তরা-আগারগাঁও পর্যন্ত চলবে মেট্রোরেল। সেই রুটেই প্রস্তুতিমূলকভাবে চালানো হলো ট্রেনটি।

মেট্রোরেল উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও হয়ে মতিঝিল বাংলাদেশ ব্যাংক পর্যন্ত চলবে। এরপর তা সম্প্রসারিত করা হবে কমলাপুর পর্যন্ত। সামনের বছরের ডিসেম্বরে এর প্রথম অংশ আগারগাঁও পর্যন্ত খুলে দেয়া হবে।

বিদ্যুতের সাহায্যে দেশের ইতিহাসে মেট্রোরেলের প্রথম পরীক্ষামূলক চলাচল দেখানো হলো। এর মধ্য দিয়ে বৈদ্যুতিক ট্রেনের যুগে পা রাখলো বাংলাদেশ।






এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ





















© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
themesbazar_brekingnews1*5k