১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ ২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ১৯শে সফর, ১৪৪৩ হিজরি



দুই কোরিয়ার মধ্যে ফের হটলাইন চালু

কুশিয়ারা ভিউ ডেস্ক
  • প্রকাশের সময় : বুধবার, ২৮ জুলাই, ২০২১

এক বছর পরে উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে হটলাইন বা টেলিফোন যোগাযোগ পুনঃস্থাপন করা হয়েছে।

গত বছরের জুন মাসে পিয়ংইয়ং এই লাইন বিচ্ছিন্ন করেছিল। এর পরপরই সীমান্তে আন্তঃকোরিয়া সীমান্ত অফিস উড়িয়ে দেয় উত্তর কোরিয়া। এই অফিস স্থাপন করা হয়েছিল যোগাযোগ উন্নত করার জন্য।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। মঙ্গলবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ কথা জানানো হয়

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের কার্যালয় থেকে দেয়া এক বিবৃতিতে জানানো হয়েছে, উভয় দেশের নেতারা পারস্পরিক বিশ্বাস স্থাপন এবং সম্পর্ক এগিয়ে নিতে একমত হয়েছেন।

এ ছাড়া গত এপ্রিল মাস থেকে উভয় নেতা ব্যক্তিগত পর্যায়ে কয়েকটি চিঠি আদান-প্রদান করেছেন বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

সম্পর্কের তিক্ততার একপর্যায়ে ২০২০ সালের জুন মাসে উভয় দেশের মধ্যে থাকা হটলাইন যোগাযোগ বিচ্ছিন্ন করেছিল উত্তর কোরিয়া। এছাড়া সেসময় একটি আন্তঃ কোরিয়ান সীমান্ত অফিসও উড়িয়ে দেয় পিয়ংইয়ং। দুই কোরিয়ার মধ্যে যোগাযোগ বাড়াতে ওই অফিসটি তৈরি করা হয়েছিল।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা কেসিএনএ জানিয়েছে, উভয় দেশের শীর্ষ নেতাদের মধ্যকার চুক্তি অনুযায়ী ২৭ জুলাই সকাল ১০টা থেকে সকল আন্তঃ কোরিয়ান যোগাযোগ লাইন চালু করেছে উত্তর ও দক্ষিণ কোরিয়া। বার্তাসংস্থাটি আরও জানায়, ‘পারস্পরিক বিশ্বাস স্থাপন এবং সম্পর্ক এগিয়ে নেওয়ার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে একমত হয়েছেন শীর্ষ নেতারা।

কুশিয়ারাভিউ২৪ডটকম/২৮ জুলাই,২০২১/সিজান






এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ





















© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
themesbazar_brekingnews1*5k