২৩শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ ৭ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ ৮ই জিলহজ, ১৪৪৩ হিজরি



নিবিড় পর্যবেক্ষণে খালেদা জিয়া

কুশিয়ারা ভিউ ডেস্ক
  • প্রকাশের সময় : সোমবার, ১৩ জুন, ২০২২

হাসপাতালে চিকিৎসাধীন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া নিবিড় পর্যবেক্ষণে রয়েছেন বলে জানিয়েছেন তার চিকিৎসক ও দলের ভাইস চেয়ারম্যান এ জেড এম জাহিদ হোসেন।

তিনি বলেছেন, শনিবার বেলা দুইটা থেকে খালেদা জিয়াকে ৭২ ঘণ্টার জন্য নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। এই সময় শেষ হওয়ার পর কাল সোমবার শারীরিক অবস্থা কেমন, তা বলা যাবে।

তিনি আরো বলেন, গত শনিবার ম্যাডামের হার্টে এনজিওগ্রাম করার পর তিনটি ব্লক পাওয়া যায়। একটা ব্লক মেইন গ্রেট ভ্যাসেলে, যেটা বাম দিকের মধ্যে ৯৫ ভাগের বেশি ব্লক ছিল। যে কারণে উনার হার্ট অ্যাটাক হয়েছে। এনজিও গ্রামের পর ওখানে সঙ্গে সঙ্গে স্টেন্টিং করা (রিং পরানো) হয়েছে। এখন উনি সিসিইউতে নিবিড় পর্যবেক্ষণে আছেন।

ডা. এজেডএম জাহিদ হোসেন আরো বলেন, এখন পর্যন্ত উনি (খালেদা জিয়া) শারীরিকভাবে অবস্থায় আছেন যে ডাক্তারদের বক্তব্য হলো যে, ৭২ ঘণ্টা না গেলে কোনো মন্তব্য করা সঠিক হবে না।

বাকি দুইটি ব্লক সম্পর্কে অধ্যাপক জাহিদ বলেন, ম্যাডামের শরীরিক অবস্থা পর্যবেক্ষণ করে পরবর্তীতে তাপসারণ করা হবে। কারণ উনার ক্রনিক কিডনি ডিজিজ ও ক্রনিক লিভার ডিজিস আছে। যেসব ওষুধ উনি সেবন করেন সেক্ষেত্রে কিডনির ক্ষতিগ্রস্ততার পরিমাণ বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। সে জন্য আরো দুটি ব্লক অপসারণের কাজ বাকি রাখা হয়েছে। নানা দিক বিবেচনা করে মেডিকেল বোর্ড ক্রিটিক্যালি যেটা বেশি উনাকে বেশি শারীরিকভাবে কষ্ট দিচ্ছে সেটাতে স্টেন্টিং করেছে।

তিনি বলেন, রোগীর চিকিৎসার ব্যাপারে ডাক্তাররা সার্বক্ষণিকভাবে নজর রাখছেন। টাইম টু টাইন উনার স্বাস্থ্যের প্রতি নজর রাখছেন। ম্যাডামের পরিবারসহ কাউকে ডাক্তাররা রোগীর কাছে এলাউ করছেন না। আমরা নিজেরাও সেখানে বেশি যাতায়াত করছি না। বাইরে থেকে যতটুকু সহযোগিতা করার করছি।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ











All Bangla Newspapers



অনলাইনে বাংলাদেশের সকল পত্রিকা পড়ুন…
















© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
themesbazar_brekingnews1*5k