১০ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ ২৪শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ ২১শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি



পানি নিষ্কাশন বন্ধ করায় তলিয়ে গেছে ফসল : ভোগান্তিতে কৃষক

কুশিয়ারা ভিউ ডেস্ক
  • প্রকাশের সময় : শুক্রবার, ২৭ আগস্ট, ২০২১

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বাউরা ইউনিয়নের ৬নং ওয়ার্ড নবীনগর গ্রামের দবির মুন্সিরটারী এলাকায় পানি নিষ্কাশন নালা বন্ধ করে দেয়ায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

এতে প্রায় ৭০ বিঘা জমির ফসল তলিয়ে গেছে। এর ফলে আমন ধানের রোপণকৃত চারা, শাকসবজি ও নার্সারির বিভিন্ন প্রকার গাছে দেখা দিয়েছে পচন। ভুক্তভোগী কৃষকরা স্থানীয় জনপ্রতিনিধিদের এ বিষয়ে জানিয়েও কোনো লাভ হয়নি।

নবীনগর এলাকা ঘুরে ও ভুক্তভোগী কৃষক সূত্রে জানা গেছে, একই এলাকার আবুল হোসেন প্রায় এক বছর আগে মাটি ভরাট করে পানি নিষ্কাশনের নালাটি বন্ধ করে দেন। এরপর থেকে জলাবদ্ধতা সৃষ্টি হয়। বিষয়টি নিরসনে ভুক্তভোগী কৃষকরা গ্রামবাসী ও স্থানীয় জনপ্রতিনিধিদের শরণাপন্ন হয়েও পানি নিষ্কাশনের ব্যবস্থা করতে পারেননি। ফলে পানিতে তলিয়ে আমন ধানের চারা পচে নষ্ট হচ্ছে।

বাউরা ইউনিয়নের ৬নং ওয়ার্ড নবীনগর গ্রামের দবির মুন্সিরটারী এলাকার বাসিন্দা মশিউর রহমান মহসীন বলেন, পানি নিষ্কাশনের নালা বন্ধ থাকায় আমার ৭ বিঘা জমির রোপা আমন চারা পানিতে তলিয়ে গেছে। যদি সঠিক সময়ে পানি নিষ্কাশনের ব্যবস্থা না হয়, তাহলে ফসলের ক্ষতি আরো বৃদ্ধি পাবে।

একই গ্রামের কৃষক মমিনুর রহমান বলেন, আমি গরিব মানুষ। ৪০ শতাংশ জমিতে মেহগনি, আম, লিচু, মাল্টাসহ বিভিন্ন প্রকার গাছের নার্সারি করেছি। এ নার্সারির গাছের চারা বিক্রি করে সংসার চালাই; কিন্তু নার্সারিতে পানি জমায় গাছের গোড়া পচে মারা যাচ্ছে। এতে আমার ২ লাখ টাকার বেশি ক্ষতি হবে।

বাউরা ইউনিয়ন পরিষদের ৬নং ওয়ার্ডের ইউপি সদস্য আনারুল ইসলাম বলেন, পানি নিষ্কাশনের নালাটি এক বছর আগে বন্ধ করেছেন আবুল হোসেন। তিনি কারো কথা শুনছেন না। ফলে গত বছর অনেক ফসল নষ্ট হয়েছে। এ বছরও আবাদি জমির ফসল পানিতে তলিয়েছে গেছে।

অভিযুক্ত আবুল হোসেন বলেন, আমি আমার মালিকানা সম্পত্তির নালা বন্ধ করেছি, কারো জমির নালা বন্ধ করিনি।

এ বিষয়ে পাটগ্রাম উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সাইফুর রহমান বলেন, জলাবদ্ধতার বিষয়টি শুনেছি। স্থানীয়ভাবে খোঁজ-খবর নিচ্ছি এবং সমস্যা সমাধানের চেষ্টা করছি।

সৌজন্য: আমার সংবাদ






এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ





















© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
themesbazar_brekingnews1*5k