১৫ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ ৩০শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ২৫শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি



প্রতি জেলায় বসবে ইন্টারনেট গেটওয়ের ‘পপ’

কুশিয়ারা ভিউ ডেস্ক
  • প্রকাশের সময় : শুক্রবার, ১৩ আগস্ট, ২০২১

দেশের প্রতিটি জেলায় আইআইজিগুলো (ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে) আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে পপ (পয়েন্ট অব প্রেজেন্স) স্থাপন করবে।

সেখান থেকে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলো (আইএসপি) ব্যান্ডউইথ নিয়ে ব্যবহারকারীদের ইন্টারনেট সেবা দেবে।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগ গত ৪ আগস্ট এ বিষয়ে অনুমোদন দিয়েছে।

গত শনিবার টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা-বিটিআরসি পৃথক দুটি বৈঠকে (আইএসপিএবি ও আইআইজি ফোরামের সঙ্গে) এই সিদ্ধান্তের কথা জানিয়েছে।

শিগগিরই বিটিআরসি এই বিষয়ে নির্দেশনা জারি করবে বলে জানা গেছে। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, এতদিন আইআইজিগুলোর পপ ছিলো রাজধানীকেন্দ্রিক। রাজধানী থেকে ঢাকার বাইরের আইএসপিগুলো এনটিটিএন (ভূগর্ভস্থ ক্যাবল সেবা প্রতিষ্ঠানকে ব্যান্ডউইথ পরিবহনের জন্য ট্রান্সমিশন চার্জ দিতো।

এতে করে আইএসপিগুলোর ব্যান্ডউইথ ট্রান্সমিশন চার্জ বেশি দিতে হতো। ফলে আইএসপিরা কম দামে গ্রাহককে সেবা দিতে পারতো না। এজন্য সরকারের এক দেশ এক রেট কার্যক্রম পুরোপুরি বাস্তবায়ন করা সম্ভব হয়নি। নতুন নিয়ম কার্যকর হলে আইআইজিগুলো

এনডিটিএনকে ট্রান্সমিশন চার্জ দিয়ে জেলা পর্যন্ত ব্যান্ডউইথ পৌছাবে। জেলার পপ থেকে আইএসপিগুলো তাদের ব্যবস্থাপনা জেলা শহরে সেবা দেবে। উপজেলা বা ইউনিয়নে সেবা দিতে চাইলে এনটিটিএন প্রতিষ্ঠানের মাধ্যমে ব্যান্ডউইথ পরিবহন করবে।

এ বিষয় জানতে চাইলে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘বিটিআরসি থেকে প্রস্তাবটি আসার সঙ্গে সঙ্গে আমরা অনুমোদন দিয়ে দিয়েছি। এটি দেশে ইন্টারনেটের ক্ষেত্রে এক দেশ এক রেট বাস্তবায়ন সহজ হবে।






এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ





















© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
themesbazar_brekingnews1*5k