৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ ১৮ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ ১৫ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি



‘বীর মুক্তিযোদ্ধা’ লেখা থাকবে এনআইডিতে

কুশিয়ারা ভিউ ডেস্ক
  • প্রকাশের সময় : শুক্রবার, ৩১ ডিসেম্বর, ২০২১

জাতির সূর্যসন্তানদের সম্মানে এবার ‘বীর মুক্তিযোদ্ধা সংবলিত জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দেওয়ার উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

এনআইডি দেখেই যাতে সবাই জাতির শ্রেষ্ঠ সন্তানদের চিনতে পারেন, সেজন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানায়।

ইসি সূত্র জানা গেছে, সম্প্রতি কমিশনের ৯২তম সভায় বীর মুক্তিযোদ্ধাদের জন্য জাতীয় পরিচয়পত্রের নমুনা নিয়ে প্রাথমিকভাবে আলোচনা করা হয়। এই বিষয়ে কথা হলে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক একেএম হুমায়ূন কবীর বলেন, বীর মুক্তিযোদ্ধারা আমাদের সম্মানী ব্যক্তি। তাই তাদের সম্মানে জাতীয় পরিচয়পত্রে ‘বীর মুক্তিযোদ্ধা’ লেখাটি যোগ করার জন্য আলোচনা করা হচ্ছে। যাতে বীর মুক্তিযোদ্ধাদের যে কোনো সেবা পেতে সহজ হয়।

তিনি বলেন, বিষয়টি খুবই প্রাথমিক পর্যায়ে রয়েছে। বীর মুক্তিযোদ্ধা লেখাটি এনআইডির কোন অংশে লেখা থাকবে, সেটি নিয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি তবে আলোচনা চলছে। এর জন্য সফটওয়্যার ডেভেলপ করার প্রয়োজন হবে কি না তাও পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হবে। হয়তো সেবাটি দিতে সময় লাগবে। তবে আমরা বীর মুক্তিযোদ্ধাদের এই সম্মানটা দিতে চাই।

মন্ত্রণালয় থেকে বীর মুক্তিযোদ্ধাদের নামের তালিকা চাওয়া হয়েছে কি না জানতে চাইলে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পরিচালক (অপারেশন্স) মো. নূরুজ্জামান তালুকদার বলেন, এখনো তালিকা চাওয়া হয়নি। বিষয়টি এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে।

তাহলে কীভাবে বীর মুক্তিযোদ্ধাদের শনাক্ত করে এনআইডি দেওয়া হবে জানতে চাইলে তিনি বলেন, এনআইডি দেওয়ার বিষয়টি প্রাথমিকভাবে আলোচনায় এসেছে। বিষয়টি চূড়ান্ত হলে তখন তালিকা চাওয়া হবে। এমন হতে পারে গণবিজ্ঞপ্তি দিয়ে দিয়ে বীর মুক্তিযোদ্ধাদের এই বিষয়ে সংশ্লিষ্ট এলাকায় তথ্য দেওয়ার জন্য বলা হতে পারে। কমিশন সভায়ই এসব বিষয় নিয়ে সিদ্ধান্ত দেবেন।






এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ





















© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
themesbazar_brekingnews1*5k