২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ১০ই সফর, ১৪৪৩ হিজরি



ব্ল্যাক ফাঙ্গাসের উপসর্গ নিয়ে ঢাকায় একজনের মৃত্যু

কুশিয়ারা ভিউ ডেস্ক
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৫ মে, ২০২১
প্রতীকী ছবি

ভারতের পর এবার ব্ল্যাক ফাঙ্গাসে দেশে প্রথমবারের মতো একজনের মৃত্যু হয়েছে। তিন দিন আগে রাজধানীর বারডেম হাসপাতালে ৬৫ বছর বয়সী ওই রোগীর মৃত্যু হয়।

তিনি ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত ছিলেন বলে সন্দেহ করছে হাসপাতাল কর্তৃপক্ষ। তার অনিয়ন্ত্রিত ডায়বেটিস ও কিডনির সমস্যা ছিল। তিনি কোভিডে আক্রান্ত হয়েছিলেন।

আজ মঙ্গলবার (২৫ মে) বারডেম হাসপাতালের যুগ্ম পরিচালক নাজিমুল ইসলাম বলেন, সন্দেহ করা হচ্ছে, ওই রোগী ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত ছিলেন। তবে এ ব্যাপারে আমরা এখনও নিশ্চিত নই।

নাজিমুল ইসলাম আরও  বলেন, ওই রোগী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। তবে তিনি ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত ছিলেন কিনা তা নিশ্চিত করতে আরো ৩ থেকে ৫ দিন সময় লাগবে। মারা যাওয়া রোগীর কালচার না পাঠালে নিশ্চিত ব্ল্যাক ফাঙ্গাস কিনা তা বলা মুশকিল।

ব্ল্যাক ফাঙ্গাসে সংক্রমিত একজন রোগী এখনো বারডেম হাসপাতালে চিকিৎসাধীন।ভর্তি থাকা রোগীর পরিস্থিতি উদ্বেগজনক নয় বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।শনাক্ত হওয়া আরেকজন রোগী অন্য হাসপাতালে চলে গেছেন।

ব্ল্যাক ফাঙ্গাস ছত্রাক–জাতীয় এক রোগ, যা প্রধানত কোভিড-১৯ রোগীদের মধ্যে ছড়াচ্ছে। মাত্রা ছাড়া স্টেরয়েড নিলে, বেশি দিন হাসপাতালে নিবিড় পর্যবেক্ষণে থাকলে অথবা উচ্চ রক্তচাপের রোগীদের এই ছত্রাকের শিকার হওয়ার আশঙ্কা বেশি।

প্রসঙ্গত, ভারতে এখন পর্যন্ত ৮ হাজার ৮০০ জনের দেহে ব্ল্যাক ফাঙ্গাস বা কালো ছত্রাক পাওয়া গেছে। তাদের মধ্যে ২১৯ জনের মৃত্যু হয়েছে। ভারতের তামিলনাড়ু, গুজরাট, ওড়িশা, রাজস্থান ও তেলেঙ্গানা- এই পাঁচ রাজ্যে ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি হিসেবে ঘোষণা করা হয়েছে।

কুশিয়ারাভিউ২৪ডটকম/২৫ মে,২০২১/রাহিন






এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ





















© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
themesbazar_brekingnews1*5k