৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ ১৮ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ ১৫ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি



ভালো কলেজে ভর্তি নিয়ে অনিশ্চয়তা

কুশিয়ারা ভিউ ডেস্ক
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৩ জানুয়ারি, ২০২২
ফাইল ছবি

এসএসসিতে ভালো ফলাফলের ভিত্তিতেই এবার একাদশ শ্রেণিতে ভর্তির সুযোগ পাওয়া যাবে। শিক্ষার্থীরাও চায় তুলনামূলক ভালো শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হতে। ফলে নামিদামি কলেজগুলোতেও তুলনামূলকভাবে ভর্তির চাপ বাড়বে। কিন্তু ভালো ফল করলেও ভালো কলেজে ভর্তি হওয়া নিশ্চিত নয় শিক্ষার্থীদের। একই সঙ্গে আসন সংকটের বিষয়টিও আসছে সামনে।

যদিও বোর্ড সংশ্লিষ্টরা বলছেন, এসএসসি-সমমানে পাস করা শিক্ষার্থীদের ভর্তি ও আসন নিয়ে কোনো সমস্যা হবে না। সবাই মেধাক্রম অনুযায়ী নির্বিঘ্নে ভর্তি হতে পারবে। তবে ভালো কলেজের সংখ্যা সারা দেশে পাঁচশর বেশি নয়। এবার যে সংখ্যক শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে, তার তুলনায় ভালো কলেজগুলোতে মোট আসন সংখ্যা এক লাখেরও কম।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন বলেন, মেধাবীরা যে প্রতিষ্ঠানে যায়, সেই প্রতিষ্ঠানই ভালো করে। অজপাড়াগাঁয়ের কোনো প্রতিষ্ঠানে ভর্তি করালেও তারা খারাপ রেজাল্ট করবে না। এরপরও অনেক শিক্ষার্থী সেরা বিবেচিত হাতেগোনা কয়েকটি কলেজে ভর্তির চেষ্টা করে। এর ফলে ভালো কলেজে ভর্তির জন্য প্রতিযোগিতা তৈরি হয়।

মোয়াজ্জেম হোসেন বলেন, কিছু কিছু প্রতিষ্ঠানের ব্র্যান্ডিং হয়ে গেছে। শিক্ষার্থীর চাপে তারা অন্যত্র শাখা খুলছে। সেসব প্রতিষ্ঠানে শিক্ষার্থীরা ভর্তির জন্য পাগলের মতো হুমড়ি খেয়ে পড়ছে। কিন্তু সেখানে ভর্তির পর বাস্তব চিত্র কি হয়? আমাদেরই দেখাশোনা করতে হয়, প্রাইভেট পড়াতে হয়, কোচিং করাতে হয়। তারপর তারা ভালো করে। কিন্তু নাম হয় প্রতিষ্ঠানের।






এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ





















© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
themesbazar_brekingnews1*5k