১২ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ ২৭শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ ১৭ই জিলহজ, ১৪৪২ হিজরি



ভুল ধরে ২২ লাখ টাকা পেলো তরুণী!

কুশিয়ারা ভিউ ডেস্ক
  • প্রকাশের সময় : শুক্রবার, ৯ জুলাই, ২০২১
অদিতি সিং

টেক জায়ান্ট মাইক্রোসফটের ভুল সংশোধন করে ২২ লাখ টাকা জিতে নিলেন ভারতীয় অদিতি সিং। মাইক্রোসফটের তৈরি একটি ক্লাউড সিস্টেমের ভুল ধরিয়ে দেন এই তরুণী।

এটিই প্রথম নয়, এর আগেও ফেসবুকের ভুল ধরিয়ে মোটা অংকের পুরস্কার পান অদিতি। অদিতি সিং একজন এথিকাল হ্যাকার। বিগত দুই বছর ধরে এটিকে হবিতে পরিণত করেছেন তিনি।

জীবনে প্রথম হ্যাক করেছিলেন তার প্রতিবেশীর ওয়াইফাই পাসওয়ার্ড। এরপরই একের পর এক হ্যাক করে দক্ষ হয়ে যান।

 


আরও পড়ুনঃ ইমোতেও কোভিড-১৯ টিকার নিবন্ধন


অদিতি মাইক্রোসফটের তৈরি নতুন অ্যাজিউর ক্লাউড সিস্টেমের ত্রুটি শনাক্ত করেন। এরপর মাইক্রোসফটকে তা জানিয়ে দেন। টেক জায়ান্ট প্রতিষ্ঠানটির পক্ষ থেকে
অদিতির শনাক্ত করা ত্রুটিগুলো পুনরায় চেক করা হয়। ওই সিস্টেমের অরক্ষিত ভার্সন কেউ ডাউনলোড করেছে কী না দেখতে সঙ্গে সঙ্গে ত্রুটি শুধরে নেয়নি মাইক্রোসফট। যদিও পরবর্তীতে সংশোধন করে প্রতিষ্ঠানটি।


এ বিষয়ে অদিতি বলেন, মাইক্রোসফট ও ফেসবুকের রিমোট কোড এক্সিকিউশন (আরসিএ) বাগ বা সমস্যা ছিলো। এ ধরনের ত্রুটিতে হ্যাকাররা সহজেই কোনো প্রতিষ্ঠানের নিজস্ব অভ্যন্তরীণ সিস্টেমে ঢুকে পড়তে পারে।

আর এতেই প্রতিষ্ঠানের সব তথ্য হ্যাকারদের হাতে চলে যাওয়ার আশঙ্কা থাকে। অন্যদিকে টিকটক, মজিলার মতো এইচপি-র মতো প্রায় ৪০টি প্রতিষ্ঠানের ত্রুটি বের করেন তিনি। এমন কাজের স্বীকৃতি হিসেবে হার্ভার্ডসহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় থেকে প্রশংসাপত্র পান এই ভারতীয় তরুণী।

কুশিয়ারাভিউ২৪ডটকম/৯ জুলাই,২০২১/মিলাদ






এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ





















© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
themesbazar_brekingnews1*5k