১১ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ ২৭শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ২১শে রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি



মরক্কো সফরে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী

কুশিয়ারা ভিউ ডেস্ক
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১২ আগস্ট, ২০২১

প্রথমবারের মতো ইসরায়েলের শীর্ষ কোনো কূটনীতিক মরক্কো সফরে যাচ্ছেন। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদ মরক্কো সফরের জন্য দেশ ছেড়েছেন বলে আল জাজিরা জানিয়েছে।  

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রীর কার্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, এই সফরে মন্ত্রী পর্যায়ের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন ইয়ার লাপিদ। তিনি মরক্কোর রাজধানী রাবাতে ইসরায়েলের কূটনৈতিক মিশনের উদ্বোধন করবেন।

দু’দিনের এই সফরে তিনি ক্যাসাব্লাঙ্কার ঐতিহাসিক বেথ-এল মন্দির পরিদর্শন করবেন এবং মরক্কোর পররাষ্ট্রমন্ত্রী নাসের বৌরিতার সঙ্গে বৈঠক করবেন বলেও জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে গত ডিসেম্বরে সম্পর্ক স্বাভাবিকীকরণ চুক্তি স্বাক্ষর করে মরক্বো। ২০২০ সালে যেসব দেশ ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেছে মরক্কো তাদের মধ্যে একটি।

বাকি দেশগুলো হলো- বাহরাইন, সুদান ও সংযুক্ত আরব আমিরাত। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পশ্চিম সাহারার ওপর মরক্কোর কর্তৃত্বকে স্বীকৃতি দেওয়ার পর তেলআবিবের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে রাবাত। উত্তর আফ্রিকার দেশ মরক্কোর বংশোদ্ভূত প্রায় ৭ লাখ ইহুদি বর্তমানে ইসরায়েলে বসবাস করছে।
সম্পর্ক স্বাভাবিক করার পর মরক্কোর সঙ্গে গত জুলাইয়ে সরাসরি বাণিজ্যিক ফ্লাইট চালু করে ইসরায়েল।

সৌজন্য: বাংলাদেশ প্রতিদিন

কুশিয়ারাভিউ২৪ডটকম/১২ আগস্ট, ২০২১/সামাদ






এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ





















© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
themesbazar_brekingnews1*5k