২০শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ ৩রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ ১২ই রজব, ১৪৪৪ হিজরি



মুরগি ও সবজির দাম চড়া

কুশিয়ারা ভিউ ডেস্ক
  • প্রকাশের সময় : শুক্রবার, ২৮ অক্টোবর, ২০২২

বাজারে চালের দাম গত চার-পাঁচ মাসে টানা কয়েক দফায় বাড়ার পর এবার কমতে শুরু করেছে। সপ্তাহের ব্যবধানে পাইকারি বাজারে চালের দাম প্রতি বস্তায় (৫০ কেজি) ১০০ টাকা পর্যন্ত কমেছে। খুচরা বাজারে অবশ্য এর প্রভাব দেখা যায়নি।

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাব পড়েছে নিত্যপণ্যের বাজার। প্রচণ্ড ঝড়-বৃষ্টিতে বাজারে পণ্য সরবরাহের বিঘ্ন ঘটেছে। এতে দাম বেড়েছে বিভিন্ন পণ্যের। সপ্তাহ ব্যবধানে বিশেষ করে সবজি ও মুরগির দাম বেড়েছে।

শুক্রবার (২৮ অক্টোবর) রাজধানীর বিভিন্ন কাঁচাবাজার ঘুরে এসব তথ্য জানা গেছে।

এ ছাড়া প্রতি হালি কাঁচা কলার ৪০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি হালি লেবু বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকায়।

সপ্তাহ ব্যবধানে বেড়েছে পেঁয়াজের দাম। খুচরা পর্যায়ে প্রতি কেজি দেশি পেঁয়াজ ৫০ থেকে ৬০ টাকায় এবং রসুন ৪০ থেকে ৪৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

চালের বাজার

বৃহস্পতিবার বাবুবাজারে প্রতি বস্তায় ১০০ টাকা কমে মোটা চাল ব্রি-২৮ বস্তাপ্রতি বিক্রি হয় ১৬০০-১৬৫০ টাকায়, চিকন চাল (মিনিকেট) বস্তা বিক্রি হচ্ছে ৩২০০-৩৩০০ টাকায় এবং নাজিরশাইল বস্তা বিক্রি হয় ৩৫০০-৩৭৫০ টাকায়।

এ ব্যাপারে বাবুবাজারের চালের আড়ত মালিক সমিতির সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন বলেন, ‘পাইকারি বাজারে সব ধরনের চালের দাম বস্তাপ্রতি ১০০ টাকা কমেছে। সামনে আরো কমতে পারে।

বৃহস্পতিবার রাজধানীর রামপুরা ও জোয়ারসাহারাসহ বিভিন্ন খুচরা বাজার ঘুরে পাইকারিতে চালের দাম কমার প্রভাব দেখা যায়নি। আগের বাড়তি দামেই বিক্রি করছেন ব্যবসায়ীরা। মোটা চাল ব্রি-২৮ ৫৮-৬০ টাকা কেজি, মিনিকেট ৭০-৭৫ টাকা কেজি ও নাজিরশাইল ৮০-৮৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

চিনি ১১০ টাকা কেজি

দুই সপ্তাহ আগেও বাজারে খোলা চিনি কেজিপ্রতি বিক্রি হয় ৯০ টাকায়। মাত্র কয়েক দিনের ব্যবধানে দাম বেড়ে খোলা চিনি বিক্রি হচ্ছে ১১০ টাকা কেজি। বাজারে কোনো দোকানে প্যাকেট চিনি পাওয়া যায়নি।

মুরগির বাজার চড়া

টানা দুই দিন বৃষ্টি থাকায় বাজারে সরবরাহ সংকটে বেড়েছে মুরগির দাম। ব্রয়লার ও সোনালি মুরগির দাম কেজিতে ১০ টাকা বেড়েছে।

কারওয়ান বাজারের কিচেন মার্কেটের মেসার্স মা আয়েশা ব্রয়লার হাউসের ব্যবসায়ী মো. আমজাদ হোসেন বলেন, শুক্রবার (২৮ অক্টোবর) ব্রয়লার মুরগি ১৮৫-১৯০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। সোনালি মুরগি ৩২০ টাকা এবং দেশি মুরগির কেজি ৫০০ টাকা। ’

সবজির দাম বাড়তি

ঘূর্ণিঝড়ের প্রভাব পড়তে শুরু হয়েছে রাজধানীর বাজারগুলোতে। সপ্তাহের ব্যবধানে বাজারগুলোতে প্রতিটি সবজির দাম কেজিতে ৫-১০ টাকা বেড়েছে। গোল কালো বেগুন ১০০ টাকা, গোল সাদা বেগুন ৮০ টাকা, লম্বা বেগুন ৭০-৮০ টাকা, শসা ৮০-১০০ টাকা, করলা ৮০ টাকা, ঝিঙা ৮০ টাকা, বরবটি ৮০-১০০ টাকা, সাদা মুলা ৫০ টাকা, পটোল, ঢেঁড়স ও চিচিঙ্গা ৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

ছোট ফুলকপি ও বাঁধাকপি প্রতিটি বিক্রি হচ্ছে ৫০ টাকা করে। শিম ১২০ টাকা, কাঁচা মরিচ ১০০-১২০ টাকা, পাকা টমেটো ১৪০-১৫০ টাকা, কাঁচা টমেটো ১০০ টাকা, গাজর ১৪০-১৬০ টাকা, কাঁচা পেঁপে ৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। চালকুমড়া প্রতিটা ৫০ টাকা, লাউ আকার ভেদে প্রতিটা ৫০-৬০ টাকায় বিক্রি হচ্ছে।





এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ









All Bangla Newspapers






















© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২৩ কপিরাইট © কুশিয়ারাভিউ টোয়েন্টিফোর ডটকম
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
themesbazar_brekingnews1*5k