১০ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ ২৬শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ২০শে রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি



লবণ কম খাওয়া ও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর

কুশিয়ারা ভিউ ডেস্ক
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১২ অক্টোবর, ২০২১

অতিরিক্ত লবণ খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কারণ লবণ বেশি খেলে রক্তচাপে প্রভাব পড়তে পারে। তাই স্বাস্থ্য সুরক্ষায় অনেকেই রান্নায় কম লবণ ব্যবহার করেন। কিন্তু জানলে অবাক হবেন যে, অতিরিক্ত লবণ খাওয়া যেমন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তেমনি কম লবণ খাওয়াও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

চলুন তবে জেনে নেয়া যাক লবণ কম খেলে স্বাস্থ্যের কী কী ক্ষতি হতে পারে…..

* শরীরে এনার্জির অভাব দেখা দেয় কম লবণ ব্যবহারের ফলে। এর ফলে সারাক্ষণই ক্লান্তভাব দেখা দেয়।

* লবণে থাকে সোডিয়াম। আর সঠিক পরিমাণ সোডিয়াম শরীরে প্রয়োজনীয়। যা রক্তচাপ বজায় রাখতে সাহায্য করে। রক্তচাপ আচমকা কমে গেলে তার ফলে হার্ট অ্যাটাকের মতো হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। শুধু হার্ট অ্যাটাকই নয়, হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিও বাড়ে এর ফলে।

* ডায়াবেটিস রোগীদের জন্য কম লবণ খাওয়ার অভ্যাস ভয়ানক হতে পারে বলে মত বিশেষজ্ঞদের। রান্নায় কম লবণ ব্যবহারে ডায়াবেটিস রোগীদের মধ্যে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ে। টাইপ ওয়ান ডায়াবেটিস এবং টাইপ টু ডায়াবেটিস উভয় রোগীদের ক্ষেত্রেই একই প্রভাব পড়ে কম লবণের ব্যবহার।

* বহু সমীক্ষায় দেখা গেছে যে, আমাদের শরীরে একটি নির্দিষ্ট পরিমাণে লবণের প্রয়োজনীয়তা রয়েছে। যদি আমরা সেই পরিমাণ লবণ না খাই, তাহলে স্বাস্থ্যে উপকারী উপাদানের ভারসাম্য বজায় থাকে না। লবণ কম খাওয়ার ফলে শরীরে ইনসুলিনের মাত্রা বাড়তে পারে বলে জানাচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। আর এর ফলে রক্তে শর্করার মাত্রাও বাড়ে। টাইপ টু ডায়াবিটিস এবং হৃদরোগে আক্রান্ত হওয়ার, ঝুঁকিও থাকে কম লবণ খাওয়ার ফলে।






এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ





















© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
themesbazar_brekingnews1*5k