৩রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ ১৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ২০শে মহর্‌রম, ১৪৪৪ হিজরি



শাহজালালে করোনা ল্যাবের পরীক্ষামূলক কার্যক্রম শুরু 

কুশিয়ারা ভিউ ডেস্ক
  • প্রকাশের সময় : রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১

প্রবাসীকর্মী ও যাত্রীদের দ্রুততম সময়ে করোনার নমুনা পরীক্ষার জন্য হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাবরেটরির কার্যক্রম শুরু হয়েছে। 

আজ রবিবার (২৬ সেপ্টেম্বর) সকালবেলায় ৬ প্রতিষ্ঠান কর্তৃক স্থাপিত ল্যাবটির কার্যক্রম শুরু হয়।

প্রাথমিকভাবে পরীক্ষামূলকভাবে ১০০ প্রবাসী কর্মীর নমুনা সংগ্রহ ল্যাবরেটরিতে স্থাপিত যন্ত্রপাতির মাধ্যমে নমুনা পরীক্ষার রিপোর্ট তৈরি হবে। তবে অনেকেই প্রশ্ন তুলছেন, ল্যাবে নমুনা পরীক্ষা কবে শুরু হবে? কেননা শনিবার ল্যাব স্থাপন করা হলেও ল্যাবের কার্যক্রম শুরুর কথা ছিলো বৃহস্পতিবার থেকে। নমুনা পরীক্ষা কবে থেকে শুরু হবে- সেটি নিয়ে প্রশ্ন উঠছে।

গ্রুপ ক্যাপ্টেন তৌহিদ-উল আহসান জানান, এ ব্যাপারে কমিটির লোকজনই বলতে পারবেন। সে ব্যাপারে বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তৌহিদ-উল আহসান বলেন, শনিবার ল্যাব স্থাপনের কাজ শেষ হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তর এবং স্বাস্থ্যসেবা বিভাগের দুটি টেকনিক্যাল কমিটি গঠিত হয়েছে। তারাই এখন গোটা প্রক্রিয়া দেখছেন।

বিমানবন্দরে আরটি পিসিআর ল্যাব না থাকার কারণে অনেক দেশ বাংলাদেশ থেকে তাদের দেশে ঢুকতে দিচ্ছিলো না। অনেক দেশ বিমানবন্দর থেকে করোনা পরীক্ষা করার পর উড়োজাহাজে ওঠার শর্তারোপ করেছে।

বাংলাদেশের বিমানবন্দরগুলোতে এমন সুবিধা না থাকার কারণে অনেক প্রবাসী দেশে আটকে পড়েন। এর মধ্য দিয়ে একদিকে যেমন প্রবাসীরা বিদেশে তাদের চাকরি নিয়ে উদ্বেগে ছিলেন, অন্যদিকে দেশ বঞ্চিত হচ্ছিলো রেমিট্যান্সের সম্ভাবনা থেকে। এসব বিষয়কে গুরুত্ব দিয়ে মন্ত্রিসভার এক বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংশ্লিষ্টদের দ্রুত আরটি পিসিআর ল্যাব স্থাপনের নির্দেশ দেন।

এরপরেই ৭টি বেসরকারি প্রতিষ্ঠানকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে করোনা পরীক্ষার আরটি পিসিআর ল্যাব বসাতে অনুমোদন দেয় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

সৌজন্য: ভোরের কাগজ

 

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ











All Bangla Newspapers



অনলাইনে বাংলাদেশের সকল পত্রিকা পড়ুন…
















© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত২০২২ কপিরাইট © কুশিয়ারা ভিউ টোয়েন্টিফোর ডটকম
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
themesbazar_brekingnews1*5k