২রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ ১৭ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ১৯শে মহর্‌রম, ১৪৪৪ হিজরি



শুরু হলো বিজয়ের মাস

কুশিয়ারা ভিউ ডেস্ক
  • প্রকাশের সময় : বুধবার, ১ ডিসেম্বর, ২০২১

ঊনিশশ একাত্তর। বাঙালির জীবনে এই সালটি একইসঙ্গে বেদনার ও আনন্দের। কেননা এ বছরের মার্চ থেকে ডিসেম্বর—দীর্ঘ নয় মাস ‘৪৭-এর দেশভাগের ভিত্তিতে অর্জিত তৎকালীন পূর্ব পাকিস্তান তথা আজকের বাংলাদেশের শোষণ-বঞ্চনার অভিশাপ থেকে মুক্ত হওয়ার সংগ্রামী প্রত্যয় ও লড়াইয়ের ক্ষণ।

বীর বাঙালি তার শৌর্যখচিত স্বাধীনতার বিজয় ছিনিয়ে এনেছিল ১৯৭১-এর ১৬ ডিসেম্বর। ডিসেম্বর তাই আমাদের বিজয়ের মাস।

১৯৭১ সালের ডিসেম্বরের শুরু থেকেই বাঙালি বীর সন্তানদের সঙ্গে যুদ্ধে একের পর এক পরাজিত হতে থাকে পাকিস্তান সামরিক বাহিনী। ক্রমাগত পরাজয়ে তারা দিশেহারা হয়ে পড়ে। এ সময় বাঙালির স্বাধীনতার লড়াইকে আড়ালে রাখতে প্রেসিডেন্ট ইয়াহিয়া খান পাক-ভারত যুদ্ধ শুরু হয়েছে বলে বেতারে ঘোষণা দেন। তবে সেদিন কোনো ষড়যন্ত্রই বাঙালিকে বিজয় অর্জন থেকে পিছিয়ে রাখতে পারেনি। মাতৃভূমিকে হানাদারমুক্ত করতে তারা মরণপণ লড়াই চালিয়ে যান। এক পর্যায়ে বাংলাদেশ দ্রুত মুক্তিযুদ্ধের চচূড়ান্ত বিজয়ের দিকে এগিয়ে যায়।

অবশেষে রক্তক্ষয়ী সংগ্রামের পথ বেয়ে ১৯৭১-এর ১৬ ডিসেম্বর আসে পরম কাঙ্ক্ষিত বিজয়ের স্বাধীনতা। দেখতে দেখতে আমরা পেরিয়ে এলাম ৫০ বছর।
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করে আজ আমরা বিজয়েরও সুবর্ণজয়ন্তী পালনের দ্বারপ্রান্তে।

একইসঙ্গে পালিত হচ্ছে আমাদের স্বাধীনতার স্থপতি ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানেরও জন্মশতবর্ষ। এই মাহেন্দ্রক্ষণে দাঁড়িয়ে আমরা স্মরণ করছি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে প্রাণ উৎসর্গীকৃত সেইসব শহীদদের, যারা স্বপ্ন দেখেছিলেন একটি শোষণ-বঞ্চনাহীন অসাম্প্রদায়িক বাংলাদেশের। তাদের সেই আত্মত্যাগকে বুকে ধারণ করে বিগত ৫০ বছরে একটু একটু করে বদলে গেছে আমাদের স্বপ্ন স্বদেশভূমি। স্বল্পোন্নত দেশ থেকে এখন আমরা পৌঁছে গেছি উন্নয়নশীল দেশের কাতারে। সব চ্যালেঞ্জ মোকাবিলা করে তরুণ প্রজন্ম নতুন উদ্দীপনায় দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে দেশপ্রেম, গণতান্ত্রিক ও মুক্তিযুদ্ধের চেতনা হৃদয়ে ধারণ করে। সুখী, সমৃদ্ধ ও উন্নত দেশের লক্ষ্যে এই অগ্রযাত্রা অব্যাহত রবে।

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ











All Bangla Newspapers



অনলাইনে বাংলাদেশের সকল পত্রিকা পড়ুন…
















© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত২০২২ কপিরাইট © কুশিয়ারা ভিউ টোয়েন্টিফোর ডটকম
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
themesbazar_brekingnews1*5k