১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ ২৭শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ৩রা জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি



সোভিয়েত নেতা মিখাইল গর্বাচেভ মারা গেছেন

কুশিয়ারা ভিউ ডেস্ক
  • প্রকাশের সময় : বুধবার, ৩১ আগস্ট, ২০২২

শেষ সোভিয়েত নেতা মিখাইল গর্বাচেভ ৯১ বছর বয়সে মারা গেছেন। তিনি স্নায়ুযুদ্ধের শান্তিপূর্ণ অবসান ঘটিয়েছিলেন।

১৯৮৫ সালে ক্ষমতা গ্রহণ করেছিলেন গর্বাচেভ। তৎকালীন সমাজতান্ত্রিক সোভিয়েত ইউনিয়নকে বিশ্বের কাছে উন্মুক্ত করেছিলেন এবং সংস্কারের উদ্যোগ নিয়েছিলেন। কিন্তু তিনি সোভিয়েত ইউনিয়নের ভেঙে যাওয়াকে রোধ করতে পারেননি, যেখান থেকে আধুনিক রাশিয়ার উদ্ভব ঘটেছিল।

গর্বাচেভের প্রতি বিশ্বব্যাপী শ্রদ্ধা জানানো হয়েছে। জাতিসংঘের প্রধান অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, তিনি ইতিহাসের গতিপথ পরিবর্তন করেছেন।

দীর্ঘদিন ধরে গুরুতর অসুস্থতায় ভুগছিলেন গর্বাচেভ। তিনি মস্কোর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

সাম্প্রতিক বছরগুলোতে তার স্বাস্থ্যের অবনতি ঘটে। আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, জুনে কিডনি রোগে আক্রান্ত হওয়ার পরে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। যদিও তার মৃত্যুর কারণ এখনও ঘোষণা করা হয়নি। গর্বাচেভের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার মুখপাত্র দিমিত্রি পেসকভ রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্সকে এ তথ্য জানিয়েছেন।

ইউরোপীয় ইউনিয়নের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেইন গর্বাচেভকে একজন বিশ্বস্ত ও সম্মানিত নেতা হিসেবে প্রশংসা করে বলেছেন, তিনি মুক্ত ইউরোপের পথ খুলে দিয়েছেন। তার অবদান আমরা কখনো ভুলব না।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন গর্বাচেভের সাহস ও সততার প্রশংসা করে বলেন, ইউক্রেনে পুতিনের আগ্রাসনের সময়েও সোভিয়েত সমাজকে উন্মুক্ত করার জন্য গর্বাচেভের অক্লান্ত প্রতিশ্রুতি আমাদের সবার কাছে একটি উদাহরণ হয়ে আছে।

সূত্র : বিবিসি





এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ









All Bangla Newspapers






















© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত২০২২ কপিরাইট © কুশিয়ারা ভিউ টোয়েন্টিফোর ডটকম
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
themesbazar_brekingnews1*5k