৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ১২ই সফর, ১৪৪৩ হিজরি



স্কুলে ফিরেছে প্রাণ

শাকিবুল হাসান 
  • প্রকাশের সময় : রবিবার, ১২ সেপ্টেম্বর, ২০২১

আজ থেকে খুলছে দেশের প্রায় সকল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান। করোনার ভয়াল থাবায় স্তব্ধ হয়ে পড়েছে পুরো বিশ্ব। প্রত্যক সেকেন্ডে প্রাণ হারাচ্ছে অসংখ্য অগণিত মানুষ।

এরই ধারাবাহিকতায় গত দেড় বছর ধরে বন্ধ রয়েছে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান। করোনার প্রকোপ থামাতে না পারায় দফায় দফায় বৃদ্ধি পেয়েছে ছুটির তালিকা। সরকারের নানামুখী পদক্ষেপের কারণে করোনার প্রভাব আগের চেয়ে তুলনামূলক কমে আসায় শিক্ষা অধিদপ্তরের কয়েকটি নির্দেশনা নিয়ে আজ ১২ সেপ্টেম্বর থেকে খুলছে দেশের স্কুল-কলেজে।

দীর্ঘদিনের বন্দিজীবন কাটিয়ে আজ শিক্ষার্থীরা ফিরছে তাদের প্রাণের শিক্ষাঙ্গনে।

শিক্ষার্থীদের আগমনে কলেজের সেই চিরচেনা ক্লাসরুম, বেঞ্চ, টেবিল–চেয়ার যেন প্রাণ ফিরে পেয়েছে। শিক্ষকগণও অনেকদিন পর প্রাণ প্রিয় শিক্ষার্থীদের কাছে পেয়ে আনন্দিত। সেই সাথে ছেলেমেয়েদের ভবিষ্যতের চাকা সচল হওয়ায় বাবা-মায়েরারও আনন্দে উদ্ভাসিত।

কিন্তু সবাই যখন বাঁধ ভাঙা জোয়ারের মতো খুশির ঢেউয়ে ভাসছে তখন কিছু শিক্ষার্থী আজকের আনন্দকে বিসর্জন দিয়ে জীবনের তাগিদে যুদ্ধক্ষেত্রে লড়তে ব্যস্ত।

ক্লাসরুমে আমরা খেয়াল করলেই দেখবো সেই চিরচেনা মুখগুলোর অনেকেই অনুপস্থিত। করোনার কারণে পরিবারের আয় রোজগার বন্ধ হওয়ায় অনেকে পেটের দায়ে ভবিষ্যতের স্বপ্নকে জলাঞ্জলী দিয়ে জিবন বাঁচানোর সংগ্রাম লিপ্ত। তাদের হয়তো আর ফেরা হবে না সেই মানুষ গড়ার কারখানায়। প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানের উচিৎ এই প্রান্তিক শিক্ষার্থীদের তালিকা তৈরি করে সরকারের নিকট তুলে ধরা৷

একজন শিক্ষার্থী হিসেবে আমার আবেদন থাকবে, সমস্ত সমস্যা সমাধান করে তাদের আবারও শিক্ষা প্রতিষ্ঠানে আসার সুযোগ দেওয়া উচিৎ। একটি জাতিকে এককভাবে কেউ কখনো এগিয়ে নিতে পারে না। সবার সম্মিলিত প্রচেষ্টার প্রয়োজন হয়।

লেখক: শাকিবুল হাসান
বরেন্দ্র কলেজ রাজশাহী প্রতিনিধি






এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ





















© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
themesbazar_brekingnews1*5k