২০শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ ৩রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ ১২ই রজব, ১৪৪৪ হিজরি



স্পেনকে হারিয়ে নকআউটে জাপান

কুশিয়ারা ভিউ ডেস্ক
  • প্রকাশের সময় : শুক্রবার, ২ ডিসেম্বর, ২০২২

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে জার্মানিকে হারিয়ে সবাইকে চমকে দিয়েছিল জাপান। পরের ম্যাচে কোস্টারিকার কাছে হেরে যায় তারা। তবে বাঁচা-মরার লড়াইয়ে শেষ ম্যাচে এসে ফের স্পেনকে কাঁপিয়ে হারিয়েছে এশিয়ার দেশটি

খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে স্পেনকে ২-১ গোলে হারিয়েছে জাপান। ই গ্রুপে তিন ম্যাচে দুই জয়ে ছয় পয়েন্ট নিয়ে গ্রুপ সেরা হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠেছে জাপান।

ম্যাচ হারলেও ঠিকই পরের রাউন্ডে উঠেছে স্পেন। তৃতীয় হওয়া জার্মানির সমান ৪ পয়েন্ট নিয়েও গোল ব্যবধানে এগিয়ে থেকে রানার আপ হয়ে নক আউটে উঠেছে স্প্যানিশরা। জার্মানির সঙ্গে আসর থেকে বিদায় নিয়েছে কোস্টারিকা।

ম্যাচের ৭৪ শতাংশ সময় বলের দখল রাখে স্পেন। বিপরীতে জাপানের কাছে বল ছিল মাত্র ১৬ শতাংশ সময়। স্পেন গোলের জন্য ১৩টি শট নেয়, যার পাঁচটি ছিল লক্ষ্যে। জাপানের খেলোয়াড়রা ছয়টি শট নিয়ে তিনটি লক্ষ্যে রাখতে পারে। এর মাঝে আসে দুটি গোল।

জাপানের বিপক্ষে শুরু থেকেই পজিশন ধরে রেখে খেলতে থাকে স্পেন। ম্যাচের দ্বাদশ মিনিটে আসে দলটির কাঙ্ক্ষিত মুহূর্ত। যেখানে হেড থেকে গোল করে স্প্যানিশদের এগিয়ে দিয়েছেন আলভারো মোরাতা।

খেলার শুরুতে জাপান ও স্পেন দুই দলই বেশ প্রতিদ্বন্দ্বিতা করে। সপ্তম মিনিটে সার্জিও বুস্কেটস গোলের প্রচেষ্টা চালানোর পরের মিনিটে পাল্টা আক্রমণে আসেন জাপানের ইতো।

নবম মিনিটে গোলের জন্য প্রথম চেষ্টা চালান আলভারো মোরাতা। সেবার না পারলেও তিন মিনিট পরই গোলের দেখা পান তিনি। সিজার আজপালাকুয়েতার ক্রস থেকে হেড করে স্কোরশিটে নাম তোলেন তিনি। চলতি বিশ্বকাপে এটি তার তৃতীয় গোল।

এরপর প্রথমার্ধের বাকি সময় জুড়ে স্পেন একেরপর এক আক্রমণ করলেও তেমন একটা সাফল্য পায়নি। ফলে এক গোলের লিড নিয়েই বিরতিতে যায় তারা।

বিরতির পর নতুন উদ্যমে মাঠে নামে জাপান। এ সময় সাবস্টিটিউট হয়ে মাঠে নামা রিতসু দোয়ানের গোলে দ্বিতীয়ার্ধের তিন মিনিটের মাথায় সমতায় ফেরে দলটি। মিনিট পাঁচেক পর স্প্যানিশদের স্তব্ধ করে দিয়ে জাপানকে লিড এনে দেন আও তানাকা।

এরপর জাপানের রক্ষণ ভাঙতে আপ্রাণ চেষ্টা করে স্পেনের খেলোয়াড়রা। দলে বেশ পরিবর্তনও আনেন কোচ লুইস এনরিকে। তবে কাঙ্ক্ষিত গোলের দেখা আর পাননি।

শেষ পর্যন্ত ২-১ ব্যবধানের জয়ে ম্যাচ শেষ করে জাপান। নক আউটে দলটি ক্রোয়েশিয়ার বিপক্ষে লড়বে। অন্যদিকে গ্রুপ রানার্স আপ হওয়া স্পেনের প্রতিপক্ষ মরক্কো।





এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ









All Bangla Newspapers






















© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২৩ কপিরাইট © কুশিয়ারাভিউ টোয়েন্টিফোর ডটকম
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
themesbazar_brekingnews1*5k