২রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ ১৭ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ১৯শে মহর্‌রম, ১৪৪৪ হিজরি



স্মার্টফোনের যে অ্যাপ ঝুঁকিপূর্ণ

কুশিয়ারা ভিউ ডেস্ক
  • প্রকাশের সময় : শনিবার, ২৪ জুলাই, ২০২১

স্মার্টফোনে আমরা বিভিন্ন ধরনের অ্যাপ ইনস্টল করি। এর মধ্যে কিছু অ্যাপ প্রয়োজনীয়, কিছু অ্যাপ অপ্রয়োজনীয়।

বিশেষজ্ঞরা বলছেন, ফোনে অপ্রয়োজনীয় অ্যাপ রাখা ক্ষতিকর। ব্যক্তিগত তথ্যের সুরক্ষা কিংবা ফোনের স্টোরেজ খালি রাখার জন্য এই পরামর্শ মেনে চলা সব বয়সের মানুষের জন্য অপরিহার্য।

ঝুঁকিপূর্ণ অ্যাপ সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক-

তথ্য হাতিয়ে নেওয়া ব্রাউজার বিভিন্ন জরিপ, বিশ্লেষণ ও : গবেষণায় পাওয়া গেছে, ইন্টারনেটে ব্যবহারকারী অনেক ব্রাউজার ব্যবহার করেন যেগুলো সরাসরি স্মার্টফোনের আইএমইআই ও আইএমএসআই নাম্বার ট্র্যাক করে ফেলে। ফলে অটোমেটিক আপনার লোকেশন ও সার্চ হিস্টোরি ট্র্যাক হয়ে যায় এবং বিভিন্ন প্রতিষ্ঠান আপনার তথ্য চুরি করে।

বিশেষজ্ঞরা বলছেন, ব্রাউজার হিসেবে গুগল ক্রোম ব্যবহার করা অধিক নিরাপদ।

অপ্টিমাইজেশন অ্যাপ: স্মার্টফোনের জন্য আরেকটি ক্ষতিকর অ্যাপ হলো অপ্টিমাইজেশন অ্যাপ। অর্থাৎ র্যাম বুস্টার, র্যাম ক্লিনার, ব্যাটারি সেভারসহ নানা ধরনের অপশন এর মধ্যে রয়েছে। এর কারণে ফোনের স্টোরেজ নষ্ট এবং পারফরমেন্স ও ব্যাটারি চার্জ বেশি খরচ হয়।

তাছাড়া যে অপশনগুলো ইতোমধ্যে ফোনে দেওয়া রয়েছে, সেগুলোর জন্য আলাদা একটি অ্যাপ ব্যবহারের প্রয়োজন হয় না। তাই শুধু শুধু এই অ্যাপ ব্যবহার করে ফোনের চার্জ ও পারফরমেন্স নষ্ট করা অর্থহীন।

থার্ড পার্টি অ্যাপস: কখনও কখনও গুগল প্লে-স্টোরে অ্যাপ পাওয়া যায় না অথবা তার ফ্রি ভার্সন থাকে না। এমন অবস্থায় থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করেন অনেকে । অজানা ওয়েবসাইট থেকে এপিকে ফাইল ডাউনলোড ঝুঁকিপূর্ণ। কারণ এর সঙ্গে ম্যালওয়্যার অথবা ভাইরাস আপনার ফোনে চলে আসতে পারে। তবে গুগল প্লে স্টোরের বাইরে সব ওয়েবসাইটই ঝুঁকিপূর্ণ নয়। থার্ড পার্টির ওয়েবসাইট থেকে অ্যাপ ডাউনলোডের সময় ব্যবহারকারীর সতর্ক থাকা উচিত। ভেবেচিন্তে সেখান থেকে অ্যাপ ডাউনলোড করা বিচক্ষণ মানুষের কাজ।

কুশিয়ারাভিউ২৪ডটকম/২৪ জুলাই,২০২১/সামাদ

এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ











All Bangla Newspapers



অনলাইনে বাংলাদেশের সকল পত্রিকা পড়ুন…
















© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত২০২২ কপিরাইট © কুশিয়ারা ভিউ টোয়েন্টিফোর ডটকম
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
themesbazar_brekingnews1*5k