৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ১২ই সফর, ১৪৪৩ হিজরি



হোয়াটসঅ্যাপকে ২২৫ মিলিয়ন ইউরো জরিমানা

কুশিয়ারা ভিউ ডেস্ক
  • প্রকাশের সময় : শুক্রবার, ১০ সেপ্টেম্বর, ২০২১

ইউরোপীয় ইউনিয়নের তথ্য সুরক্ষা বিধি লঙ্ঘন করায় হোয়াটসঅ্যাপকে ২২৫ মিলিয়ন ইউরো (১৯৩ মিলিয়ন পাউন্ড) জরিমানা করা হয়েছে।

আয়ারল্যান্ডের ‘প্রাইভেসি ওয়াচডগ’-এর অনুসন্ধানে দেখা গেছে, কম্পানিটি তার মূল সংস্থা ফেসবুকের মালিকানাধীন অন্যান্য সংস্থার সঙ্গে তথ্যের স্বচ্ছতার ক্ষেত্রে কঠোরতার নিয়ম ভঙ্গ করছে।

তথ্য সুরক্ষা কমিশন গত বৃহস্পতিবার জানায়, হোয়াটসঅ্যাপকে What ইউরোপীয় ইউনিয়নের নিয়ম মেনে চলার পাশাপাশি একে ‘প্রতিকারমূলক পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। হোয়াটসঅ্যাপ জানিয়েছে, জরিমানার পরিমাণ অনেক বেশি, এবং তারা এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবে।

এর আগে, জেনারেল ডাটা প্রটেকশন রেগুলেশন (জিডিপিআর) নামে পরিচিত ইউরোপীয় ইউনিয়নের নিয়মগুলো কার্যকর হওয়ার পর ২০১৮ সালের ডিসেম্বরে হোয়াটসঅ্যাপের বিরুদ্ধে তদন্ত শুরু হয়।

জরিমানাটি জিডিআরপি আইনের অধীনে দ্বিতীয় Pord সর্বোচ্চ এবং আয়ারল্যান্ড কমিশনের করা সবচেয়ে বেশি। এর আগের নিরাপত্তা লঙ্ঘনের দায়ে টুইটারকে চার লাখ ইউরো জরিমানা করা হয়।

কমিশন জানায়, হোয়াটসঅ্যাপের বিরুদ্ধে অভিযোগটি প্রমাণ করে যে ফেসবুক ব্যবহারকারী এবং যারা কখনো ফেসবুক ব্যবহার করেনি তাদের জন্য জিডিআরপি বিধিমালা অনুসরণ করেছে কি না সেটা নিশ্চিত নয়। যার মধ্যে কীভাবে হোয়াটসঅ্যাপ ও ফেসবুকের অন্য কম্পানিগুলোর মধ্যে ব্যবহারকারীদের তথ্য কাজে লাগানো হয় তা অন্যতম।






এই সংবাদটি শেয়ার করুনঃ

এই ক্যাটাগরির আরো সংবাদ





















© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
themesbazar_brekingnews1*5k